ব্যাংকিং ব্যবস্থা নিয়ে চীনের সঙ্গে আলোচনায় আফগান সরকার

প্রকাশিত: ৮:৪২ পূর্বাহ্ণ, আগস্ট ১, ২০২৩

ব্যাংকিং ব্যবস্থা নিয়ে চীনের সঙ্গে আলোচনায় আফগান সরকার

আন্তর্জাতিক ডেস্ক :
আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে নিযুক্ত তালেবানের ভারপ্রাপ্ত গর্ভনর ব্যাংকিং ব্যবস্থা নিয়ে চীনের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করেছেন। চলতি সপ্তাহে এ আলোচনা অনুষ্ঠিত হয় শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন ব্যাংকের একজন মুখপাত্র। খবর আল আরাবিয়া।

এক পর এক নিষেধাজ্ঞার কারণে আফগানিস্তানের ব্যাংকিং ব্যাবস্থা ক্ষতির মুখে পড়েছে। বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থা থেকে তালেবানকে বাদ দেওয়ার কারণে দেশটির চরম অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

চীন আনুষ্ঠানিকভাবে তালেবানের সঙ্গে সম্পর্কের ঘোষণা দেয়নি। তবে ২০২১ সালে তালেবান কাবুল দখলে নেওয়ার পর চীন তাদের দূতাবাস চালু রেখেছে। সম্প্রতি চীন তার প্রতিবেশী এই দেশের সঙ্গে অথনৈতিক সম্পর্ক উন্নয়নের বার্তা দিয়েছে। এছাড়া চীন দেশটিতে বিনিয়োগের কথাও জানিয়েছে।

চীনা রাষ্ট্রদূতের সঙ্গে ওই বৈঠকে অর্থনীতি, ব্যাংকিং খাত, ব্যবসাসহ আর বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। ব্যাংকের মুখপাত্র হাসিবুল্লাহ নুরি রয়টার্সকে এতথ্য জানিয়েছেন। তিনি বলেন, বৃহস্পতিবার রাজধানী কাবুল চীনের রাষ্ট্রদূত ওয়া ইউ সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের ভারপ্রাপ্ত গর্ভনর মোল্লা হেদায়তুল্লাহ বাদ্রির সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

তবে এ ব্যাপারে চীনের পররাষ্ট্রমন্ত্রী কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

বাদ্রি তালেবানের একজন সিনিয়র নেতা। আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থা ক্রমাগত খারাপের দিকে যাওয়ার কারণে তাকে কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি ইসলামিক আমিরাতের অর্থনৈতিক কমিশনের প্রধান ছিলেন। এছাড়া তালেবান কর্মকর্তাদের মতে, আফগানিস্তানের সাবেক পশ্চিমা-সমর্থিত সরকারের বিরুদ্ধে ২০ বছরের বেশি সময় যুদ্ধ পরিচালনার জন্য বদ্রি তালেবানদের তহবিল সংগ্রহের বেশিরভাগ কার্যক্রম পরিচালনা করেন

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares