ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনের ফলাফলে হস্তক্ষেপচেষ্টার অভিযোগ

প্রকাশিত: ৫:৫৭ পূর্বাহ্ণ, আগস্ট ২, ২০২৩

ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনের ফলাফলে হস্তক্ষেপচেষ্টার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক :
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনের ফলাফলে হস্তক্ষেপের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে প্রতারণা করার ষড়যন্ত্র, সাক্ষীর ওপর প্রভাব বিস্তার এবং নাগরিকদের অধিকারের বিরুদ্ধে ষড়যন্ত্রসহ চারটি অভিযোগ করা হয়েছে।

আগামী নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করা ট্রাম্প এসব অভিযোগ অস্বীকার করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব অভিযোগকে হাস্যকর বলে অভিহিত করেছেন তিনি।

এই রিপাবলিকানের বিরুদ্ধে বর্তমানে আরও দুটি মামলা রয়েছে- একটি হলো রাষ্ট্রীয় গোপন নথি নয়ছয় করার এবং অন্যটি একজন পর্ন তারকাকে দেয়া ঘুষের তথ্য লুকাতে ব্যবসার কাগজপত্র জাল করা।

২০২০ সালের নির্বাচনে জো বাইডেনের কাছে হারার দুই মাসের মধ্যে ট্রাম্পের কাজকর্ম এবং ক্যাপিটল হিল দাঙ্গায় তার সম্পৃক্ততা নতুন এই মামলার মূল বিষয়বস্তু।

তদন্তের নেতৃত্বদানকারী বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথ বলেছেন, ‘আমাদের দেশের রাজধানীতে ৬ জানুয়ারীর হামলা ছিল আমেরিকান গণতন্ত্রের ওপর একটি নজিরবিহীন আক্রমণ।

স্মিথ তার সংক্ষিপ্ত বিবৃতিতে ‘দ্রুত বিচার’ করার প্রতিশ্রুতি দেন এবং সাবেক প্রেসিডেন্টকে ‘দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত নির্দোষ বলে ধরে নিতে হবে’ বলে জোর দেন।

বৃহস্পতিবার ট্রাম্পের ওয়াশিংটন ডিসির আদালতে হাজির করার কথা রয়েছে।

৪৫ পৃষ্ঠার অভিযোগপত্রে ছয়জন অজ্ঞাতনামা সহ-ষড়যন্ত্রকারীর তালিকা রয়েছে- চার আইনজীবী, একজন বিচার বিভাগের কর্মকর্তা এবং একজন রাজনৈতিক পরামর্শদাতা।

অভিযোগে অসংখ্য মার্কিন কর্মকর্তা এবং ট্রাম্পের প্রচারণার ঊর্ধ্বতন কর্মীদের তালিকাও রয়েছে, যারা বিদায়ী প্রেসিডেন্টকে জানিয়েছিলেন যে তিনি হেরে গেছেন এবং ভোটার জালিয়াতির কোনো প্রমাণ নেই।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares