পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দেয়া হতে পারে ৯ আগস্ট

প্রকাশিত: ৩:২৮ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২৩

পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দেয়া হতে পারে ৯ আগস্ট

আন্তর্জাতিক ডেস্ক :
পাঁচ বছরের সংসদীয় মেয়াদ পূর্ণ হওয়ার তিন দিন আগে আগামী ৯ আগস্ট পাকিস্তানের জাতীয় পরিষদ ভেঙে দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।

বৃহস্পতিবার ক্ষমতাসীন জোটের সদস্যদের জন্য আয়োজিত একটি নৈশভোজের সময় এই ঘোষণা দেন শরীফ। বৈঠকে অংশ নেয়া একজন সিনিয়র মন্ত্রী নাম প্রকাশ না করার শর্তে আল জাজিরাকে এ তথ্য জানিয়েছেন।

গত এপ্রিলে পার্লামেন্টে অনাস্থা ভোটে পূর্বসূরি ইমরান খানকে অপসারণ করার পর থেকে শরীফ ক্ষমতায় রয়েছেন।

জাতীয় পরিষদের বিলুপ্তি থেকে ধারণা করা হচ্ছে, এই বছরের শেষের দিকে দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, যদি সময়মতো পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়, অর্থাৎ ১২ আগস্ট, তাহলে নির্বাচন ৬০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে।

তবে যদি এর এক দিন আগেও পার্লামেন্ট ভেঙে দেয়া হয় তাহলে সেই সময়কাল ৯০ দিন পর্যন্ত বাড়ানো হয়।

শরীফের ঘোষণা অনুযায়ী যদি ৯ আগস্ট পার্লামেন্ট ভেঙে দেয়া হয়, তাহলে সংবিধানের নির্দেশ অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের তত্ত্বাবধানে নভেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এই সপ্তাহান্তে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী ও অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের নাম ঘোষণা করা হতে পারে।

রাজনৈতিক মিত্রদের সঙ্গে বৃহস্পতিবারের নৈশভোজের পর টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে শরীফ বলেন, তার জোট সরকার ক্ষমতায় আসার পর অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে।

‘আমাদের বিবেক পরিষ্কার। আমরা আমাদের নিজেদের রাজনীতি বিসর্জন দিয়ে দেশকে ঝড় থেকে বের করে এনেছি’, বলেন তিনি।

শরীফ ও তার সরকারের বিরুদ্ধে প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ ইমরান খানের বিরুদ্ধে একাধিক মামলা এবং তার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের বিরুদ্ধে ক্র্যাকডাউনের মাধ্যমে টার্গেট করার অভিযোগ আনা হয়েছে।

ইমরানের অভিযোগ, মামলাগুলো তাকে পরবর্তী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেয়ার লক্ষ্যে করা হয়েছে, যেখানে পিটিআই সবচেয়ে বড় দল হিসাবে আবির্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত বছরের নভেম্বরে একটি রাজনৈতিক সমাবেশের সময় হত্যাচেষ্টা থেকেও বেঁচে যান সাবেক এই ক্রিকেটার।

পাকিস্তানও সহিংসতার পুনরুত্থানের সম্মুখীন হচ্ছে। শুধুমাত্র জুলাই মাসেই তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) সশস্ত্র গোষ্ঠী দ্বারা ৯০টিরও বেশি হামলা হয়েছে৷

জুন মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে শেষ মুহূর্তের আর্থিক বেইলআউট নিশ্চিত করা সত্ত্বেও, রেকর্ড মুদ্রাস্ফীতি এবং রুপির মূল্য হ্রাসে পাকিস্তানের অর্থনীতি ভঙ্গুর হয়ে পড়েছে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares