দুই পবিত্র মসজিদের নতুন কমিটির প্রধান হিসেবে নিয়োগ পেলেন যিনি

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২৩

দুই পবিত্র মসজিদের নতুন কমিটির প্রধান হিসেবে নিয়োগ পেলেন যিনি

আন্তর্জাতিক ডেস্ক:

ইসলাম ধর্মাবলম্বীদের দুই পবিত্রতম মসজিদ কাবা শরিফ ও মসজিদে নববির তত্ত্বাবধায়ক শেখ আবদুল রহমান আল-সুদাইসকে এবার এই দুই মসজিদের ধর্ম বিষয়ক প্রেসিডেন্সির প্রধান হিসেবে নিযুক্ত করেছেন সৌদি বাদশাহ সালমান। সেই সঙ্গে হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহকে বুধবার (৯ আগস্ট) গ্র্যান্ড মসজিদ এবং মসজিদে নববির জেনারেল অথরিটির পরিচালনা পর্ষদের প্রধান নিযুক্ত করা হয়েছে।

ধর্ম বিষয়ক প্রেসিডেন্সি ও জেনারেল অথরিটিকে আলাদা করার জন্য মঙ্গলবার মন্ত্রী পরিষদের সিদ্ধান্তের পর বাদশাহর জারি করা দুটি রাজকীয় আদেশ দেয়া হয়। দুটি প্রতিষ্ঠানই সাংগঠনিকভাবে বাদশাহর সঙ্গে যুক্ত থাকবে।

মঙ্গলবার দুই পবিত্রতম মসজিদ কাবা শরিফ ও মসজিদে নববির ধর্ম বিষয়ক ইস্যুতে রক্ষণাবেক্ষণে ‘প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্স অব দ্য গ্র্যান্ড মস্ক অ্যান্ড প্রফেট’স মস্ক’ নামের নতুন একটি পরিষদ গঠন করে সৌদি সরকার।

পরিষদের শীর্ষ নির্বাহীর পদে বরাবরের মতোই রয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। মঙ্গলবার বাদশাহের দপ্তর থেকে জারি করা এক ডিক্রিতে নিশ্চিত করা হয়েছে এই তথ্য।

সৌদির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি ও ইসলামিক ইনফরমেশন সেন্টার জানিয়েছে, নতুন গঠিত পরিষদ জেনারেল প্রেসিডেন্সি এখন থেকে কাবা এবং মসজিদে নববির ইমাম ও মুয়াজ্জিনদের নিয়োগদান, তাদের বক্তব্য বা খুৎবা পর্যবেক্ষণ, দুই মসজিদের চত্বরে ধর্মীয় সভা-সেমিনারের আয়োজন, আগত মুসল্লিদের পরিষেবা প্রদানসহ সার্বিক দেখভালের দায়িত্বে থাকবে।

অন্যদিকে, আল-রাবিয়াহ-এর নেতৃত্বাধীন জেনারেল অথরিটির দায়িত্ব থাকবে দুই মসজিদের রক্ষণাবেক্ষণ, পরিষেবা, উন্নয়নমূলক কর্মকাণ্ড। অর্থনৈতিক ও দাপ্তরিক দায়িত্বে দিক থেকে এটি সম্পূর্ণ স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান।

প্রতি বছর হজ ও ওমরাহ করতে লাখ লাখ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদিতে যান। মক্কায় অবস্থিত কাবা শরিফকে কেন্দ্র করেই পালন করা হয় হজ ও ওমরাহর যাবতীয় ধর্মীয় আচার-অনুষ্ঠান।

আর পড়ুন : লাইসেন্সবিহীন হজ এজেন্সি ও পরিষেবা কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর শাস্তি-জরিমানা ঘোষণা

অন্যদিকে হজ-ওমরাহর সঙ্গে সরাসরি সম্পর্কিত না হলেও ইসলাম ধর্মাবলম্বীদের কাছে মসজিদে নববির ধর্মীয় মর্যাদা অনেক উচ্চ। কারণ এই মসজিদের চত্বরেই রয়েছে ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহম্মদ (সা.)’র রওজা মোবারক। যারা হজ কিংবা ওমরাহ করতে সৌদিতে যান তাদের একটি উল্লেখযোগ্য অংশ মসজিদে নববিও জিয়ারত করেন।

এতদিন পর্যন্ত সৌদি সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় দুই মসজিদের সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে ছিল। এখন থেকে বাদশাহর নেতৃত্বাধীন নতুন পরিষদ এই দায়িত্ব পালন করা হবে। নতুন এই পরিষদ অর্থনৈতিক ও প্রশাসনিকভাবে সম্পূর্ণ স্বাধীন হবে বলে উল্লেখ করা হয়েছে বাদশাহর দপ্তর থেকে জারি করা ডিক্রিতে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares