গোপন নথি ফাঁস: ইমরান খানকে ক্ষমতাচ্যুতের পেছনে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ৯:২০ পূর্বাহ্ণ, আগস্ট ১০, ২০২৩

গোপন নথি ফাঁস: ইমরান খানকে ক্ষমতাচ্যুতের পেছনে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিষয়ে নিরপেক্ষ অবস্থানের কারণে ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবকে প্রভাবিত করেছিল।

ইন্ডিয়া টুডে জানায়, সম্প্রতি ফাঁস হওয়া এক গোপন নথির ভিত্তিতে এই তথ্য জানিয়েছে ‘দ্য ইন্টারসেপ্ট’।

ইন্টারসেপ্টের রিপোর্ট অনুসারে, ২০২২ সালের ৭ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মাজিদ খান এবং মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তা ডোনাল্ড লুসহ দুই আরও জনের একটি বৈঠক অনুষ্ঠিত হয় বলে নথিতে উল্লেখ রয়েছে। বৈঠকের একদিন পর ইমরান খানের বিরুদ্ধে একটি অনাস্থা প্রস্তাব উত্থাপিত হয়। তারপর ১০ এপ্রিল ইমরান খানকে ক্ষমতা থেকে অপসারণ করা হয়।

কী ছিল ফাঁস হওয়া নথিতে?

দ্য ইন্টারসেপ্টের নথি অনুসারে, ইউক্রেনের বিষয়ে পাকিস্তানের নিরপেক্ষ অবস্থানের সমালোচনা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। নথিতে দেখা গেছে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে তৎকালীন পাকিস্তানি রাষ্ট্রদূতের সাথে বৈঠকের সময় পরিস্থিতি সংশোধনের জন্য অনাস্থা ভোটের ইঙ্গিত দিয়েছিলেন।

লু বলেছিলেন, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের লোকেরা যথেষ্ট উদ্বিগ্ন যে পাকিস্তান এখানে নিরপেক্ষ অবস্থান নিচ্ছে। তবে এটা আমাদের কাছে নিরপেক্ষ অবস্থান বলে মনে হয় না। তিনি তখন বলেছিলেন, যদি প্রধানমন্ত্রীকে প্রতিস্থাপন করা হয় তাহলে ওয়াশিংটনে সব ক্ষমা করে দিবে।

তিনি বলেন, আমি মনে করি যদি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোট সফল হয় তবে ওয়াশিংটনে সবাইকে ক্ষমা করা হবে। আলোচনা শেষে লু বলেন, তিনি আশা করেছিলেন যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আমেরিকার সাথে পাকিস্তানের সম্পর্কের ক্ষতি করবে না। তবে এটি আমাদের সম্পর্কের মধ্যে একটি গর্ত তৈরি করেছে।

তিনি আরও বলেন, রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন হয় কিনা তা দেখার জন্য কয়েকদিন অপেক্ষা করা যাক। যার অর্থ এই ইস্যুতে আমাদের বড় মতবিরোধ হবে না এবং সেই দাগ খুব দ্রুত কেটে যাবে।

এই বিষয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। আমরা ইউক্রেনে রাশিয়ার আক্রমণ চলাকালীন সময় প্রধানমন্ত্রী খানের মস্কো সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি এবং তা তাদের প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে জানিয়েছি।

উল্লেখ্য, গত বছরের দেশটির জাতীয় পরিষদে ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের ভোটে ইমরানের বিরুদ্ধে ১৭৪ জন এমপি ভোট দেন যেখানে ইমরানকে সরাতে বিরোধীদের দরকার ছিল ১৭২ ভোট।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares