দুই প্রতিবেশীর হামলা মোকাবেলায় কাশ্মীর সীমান্তে মিগ-২৯

প্রকাশিত: ১২:২৯ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২৩

দুই প্রতিবেশীর হামলা মোকাবেলায় কাশ্মীর সীমান্তে মিগ-২৯

আন্তর্জাতিক ডেস্ক :

চীন-পাকিস্তানের হুমকি মোকাবেলায় ‘উন্নততর’ মিগ-টোয়েন্টি নাইন যুদ্ধবিমান কাশ্মীর ও লাদাখ সীমান্তে মোতায়েন করেছে ভারত। প্রতিবেশী দুই দেশের সম্ভাব্য হামলা রুখতে শ্রীনগরের বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে নতুন মিগ-টোয়েন্টি নাইনের একটি স্কোয়াড্রন।

এত দিন পর্যন্ত ষাটের দশকে তৈরি রুশ যুদ্ধবিমান মিগ-টোয়েন্টি ওয়ান ব্যবহার করত ‘উত্তরের রক্ষক’ বলে পরিচিত এই স্কোয়াড্রন। ভারতীয় বিমনাবাহিনী জানিয়েছে, কৌশলগত অবস্থানের কারণে শ্রীনগর বিমান ঘাঁটি থেকে দু’টি সীমান্তের ওপরেই নজরদারি করা সম্ভব।

রুশ প্রযুক্তিতে তৈরি মিগ-টোয়েন্টি নাইন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম ও একই সঙ্গে বিভিন্ন দিকে আক্রমণে দক্ষ। মিগ-২১ এর তুলনায় মিগ-২৯ অনেক দিক দিয়ে এগিয়ে। কাশ্মীর উপত্যকায় এতদিন মোতায়েন থাকা এ বিমান বেশ ভালোভাবেই দায়িত্ব পালন করেছে।

২০১৯ সালে পাকিস্তানি জঙ্গি গোষ্ঠীর ওপর হামলার পর একটি এফ-১৬ বিমান ভূপাতিত করতেও সমর্থ হয়েছিল। মিগ-২৯ বিমান দূরপাল্লার এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র এবং এয়ার-টু-গ্রাউন্ড অস্ত্র বহনেও সক্ষম। আপগ্রেড করার পরই এটির ক্ষমতা বেড়েছে।

ভারতীয় বিমানবাহিনীর পাইলট স্কোয়াড্রন লিডার বিপুল শর্মা বলেন, শ্রীনগর কাশ্মীর উপত্যকার কাছে অবস্থিত। আর এটির উচ্চতা সমভূমি থেকে উঁচু। কৌশলগতভাবে সেখানে এমন বিমান মোতায়েন করা উচিত- যেটির হুমকি মোকাবিলায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখানোর ক্ষমতা আছে।

তিনি আরও বলেন, আধুনিক প্রযুক্তি ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বহনের সক্ষমতা আছে মিগ টোয়েন্টি নাইনের। প্রয়োজনে মারণাস্ত্রও যুক্ত করা যাবে এই ফাইটারে। যার মাধ্যমে দুই দিকেই (পাকিস্তান-চীন) আমরা শত্রুদের মোকাবেলা করতে পারব।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares