জ্বলছে হাওয়াই, মৃতের সংখ্যা বেড়ে ৮৯

প্রকাশিত: ১০:১৫ পূর্বাহ্ণ, আগস্ট ১৩, ২০২৩

জ্বলছে হাওয়াই, মৃতের সংখ্যা বেড়ে ৮৯

আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়া বিধ্বংসী দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৮৯ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ শতাধিক।

বিবিসির খবরে বলা হয়েছে, মার্কিন রাজ্য হওয়ার পর হাওয়াই দ্বীপপুঞ্জ ইতিহাসের সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে।

রোববার স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, দাবানলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা করা হচ্ছে।

হাওয়াই দ্বীপপুঞ্জে জরুরি অবস্থা ঘোষণার পাশাপাশি মাউই দ্বীপে অতিরিক্ত উদ্ধারকর্মী পাঠানো হয়েছে।

দাবানলের আগুনে ধ্বংসাস্তূপে পরিণত হয়েছে ঐতিহাসিক শহর লাহাইনা। সেখানে প্রায় দুই হাজার অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ একশ’ কোটি ডলার ছাড়িয়েছে।

হাওয়াইয়ের গভর্নর জোশ গ্রিন জানান, লাহাইনার বেশিরভাগ স্থাপনা ধ্বংস হয়ে গেছে এবং শত শত স্থানীয় পরিবার বাস্তুচ্যুত হয়েছে।

ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (ফেমা) জ্যেষ্ঠ কর্মকর্তা জেরেমি গ্রিনবার্গ বলেন, আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন দমকলকর্মীরা। অনেক এলাকায় অতিরিক্ত সহায়তা পাঠানো হয়েছে।

গভর্নর গ্রিন বলেন, এখনও প্রায় এক হাজার ব্যক্তির অবস্থান নিশ্চিত করা যায়নি। নিখোঁজদের সন্ধানে অভিযান চলছে।

মাউই কাউন্টির পুলিশ প্রধান জন পেলেটিয়ার বলেছেন, আহত এবং মৃতদেহ উদ্ধারে হিমশিম খেতে হচ্ছে। হতাহতের সংখ্যা বাড়ছে।

স্থানীয় গোষ্ঠীগুলো রেড ক্রসের মতো সংস্থাগুলোর মাধ্যমে, গৃহহীনদের জন্য খাবার, পানি এবং আশ্রয়ের ব্যবস্থা করছে।

এর আগে মঙ্গলবার হাওয়াইয়ের পশ্চিম উপকূলে দাবানল ছড়িয়ে পড়ে এবং তা দ্রুততার সাথে সমুদ্র তীরবর্তী শহর লাহাইনাকে গ্রাস করে। এই উপকূলের কাছেই অবস্থান করা হারিকেনের প্রচণ্ড বাতাসে দাবানলটি ভয়াবহ রূপ ধারণ করে। দাবানল এত দ্রুত ধেয়ে আসে যে, এতে বিভিন্ন রাস্তায় আটকে পড়ে এবং পালানোর জন্য অনেকে মরিয়া হয়ে সমুদ্রে ঝাঁপ দেয়।

হাওয়াই দ্বীপপুঞ্জ যুক্তরাষ্ট্রের ৫০তম রাজ্য হওয়ার এক বছর পর সেখানে এমন মর্মান্তিক ঘটনা ঘটলো উল্লেখ করে গভর্নর বলেন, ১৯৬০ সালে বিগ দ্বীপে বিশাল সামুদ্রিক ঢেউয়ের আঘাতে ৬১ জনের প্রাণহানি ঘটেছিল। এরপর এটিই সবচেয়ে ভয়াবহ দুর্যোগ।

দাবানলে প্রাণ হারানো ব্যক্তিদের পরিবারের প্রতি গভীর শোক জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পাশপাশি আরও দ্রুততার উদ্ধারকাজ চালানোর নির্দেশ দেন।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares