আর্জেন্টিনার প্রাথমিক নির্বাচনে মিলেইর অপ্রত্যাশিত জয়

প্রকাশিত: ৪:০৬ পূর্বাহ্ণ, আগস্ট ১৫, ২০২৩

আর্জেন্টিনার প্রাথমিক নির্বাচনে মিলেইর অপ্রত্যাশিত জয়

আন্তর্জাতিক ডেস্ক :

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বেছে নিতে আয়োজিত প্রাথমিক নির্বাচনে অপ্রত্যাশিতভাবে জয়লাভ করেছেন অতি-ডানপন্থী হাভিয়ের মিলেই।

রোববার পর্যন্ত গণনা হওয়া ৯০ শতাংশ ভোটের মধ্যে ৩০ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন এই অর্থনীতিবিদ।

সোমবার আলজাজিরা জানায়, রক্ষণশীল বিরোধী ব্লক ২৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় এবং ক্ষমতাসীন পেরোনিস্ট জোট ২৭ শতাংশ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

এই ফলাফলকে মধ্য-বাম পেরোনিস্ট জোট এবং টুগেদার ফর চেঞ্জ কনজারভেটিভ বিরোধী ব্লকের প্রতি তীব্র তিরস্কার হিসেবে দেখা হচ্ছে।

দেশটিতে মূল্যস্ফীতি ১১৬ শতাংশে পৌঁছানোয় এবং জীবনযাত্রার ব্যয়-সংকট প্রতি ১০ জনের মধ্যে চারজনকে দারিদ্র্যের দিকে ঠেলে দেয়ায় তীব্র সংকট দেখা দিয়েছে।

ফলাফলের পর এক বক্তৃতায় মিলেই বলেন, আমরাই সত্যিকারের বিরোধী দল। সবসময় ব্যর্থ হওয়া জিনিস দিয়ে একটি ভিন্ন আর্জেন্টিনা গড়া অসম্ভব।

প্রাইমারিতে ভোট দেয়া বেশিরভাগ প্রাপ্তবয়স্কের জন্য বাধ্যতামূলক। এটি কার্যত ২২ অক্টোবরের সাধারণ নির্বাচনের জন্য একটি ড্রেস রিহার্সাল, যা প্রেসিডেন্ট পদে কে প্রিয় তার স্পষ্ট ইঙ্গিত দেয়।

আর্জেন্টিনায় অসন্তোষ চরম পর্যায়ে পৌঁছেছে। অর্থনৈতিক সংকটের ফলে অনেক আর্জেন্টাইন প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতি মোহভঙ্গ হয়ে পড়েছেন।

এই অসন্তোষ মিলেইর জন্য নতুন দরজা খুলে দিয়েছে, যার দল পেসোর পরিবর্তে মার্কিন ডলার প্রবর্তন করার আহ্বান জানিয়ে সমর্থন আকর্ষণ করে।

৫২ বছর বয়সী এই রাজনীতিবিদ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন ভক্ত। আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক বিলুপ্ত করা উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

তিনি আরও বলেছেন, জলবায়ু পরিবর্তন একটি মিথ্যা, যৌন শিক্ষা পরিবারকে ধ্বংস করার একটি চক্রান্ত এবং তিনি হ্যান্ডগানের মালিক হওয়া আরও সহজ করে দেবেন।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares