হাওয়াইয়ের ভয়াবহ দাবানলের পর এখনও নিখোঁজ ১১০০

প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০২৩

হাওয়াইয়ের ভয়াবহ দাবানলের পর এখনও নিখোঁজ ১১০০

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলের দু’সপ্তাহ পর এখনও অন্তত এক হাজার ১০০ লোক নিখোঁজ রয়েছে। দ্বীপটির কর্তৃপক্ষ মঙ্গলবার এ কথা জানিয়েছে।

এদিকে, দাবানলে মৃতদের দেহাবশেষ শনাক্ত করতে দ্য ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশান (এফবিআই) পরিবারের সদস্যদের সহায়তা চাচ্ছে। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্রে গত এক শতাব্দীর মধ্যে হাওয়াইয়ের এ দাবানল ছিল সবচেয়ে ভয়াবহ। এতে অন্তত ১১৫ জনের প্রাণহানি হয়েছে। মৃতের সর্বশেষ পরিসংখ্যান থেকে এ কথা জানা গেছে।

পর্যটক শহর লাহাইনায় ১২ হাজার লোকের বসবাস ছিল। এটি এখন মানচিত্র থেকে মুছে গেছে। পুলিশ, রেডক্রসহ বিভিন্ন সংস্থার কাছে থাকা তালিকার হাজার হাজার লোক এখনও নিখোঁজ রয়েছেন।

এফবিআইয়ের বিশেষ এজেন্ট স্টিভেন মেরিল মঙ্গলবার সাংবাদিকদের বলেন, এফবিআই তথ্য সংগ্রহ ও যাচাইয়ের কাজ করছে। তারা সকল তালিকা যাচাই-বাছাই করছেন যাতে সত্যিকারভাবে নিখোঁজদের শনাক্ত করতে পারেন।

মেরিল বলেছেন, মঙ্গলবার পর্যন্ত এফবিআইয়ের গণনায় এক হাজার ১০০ লোকের নিখোঁজের কথা জানা গেছে। এ সংখ্যা আরও বাড়তে পারে। এখন আরও তথ্যের জন্যে জনগণের কাছ থেকে সহায়তা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

এদিকে, এফবিআই মৃতদের শনাক্ত করতে পরিবারের কাছ থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করছে। এখন পর্যন্ত ১১৫ জনের মধ্যে ২৭ জনকে শনাক্ত করা সম্ভব হয়েছে।

দৃষ্টিনন্দন হাওয়াইয়ে দু’সপ্তাহ আগে দাবানলের সূত্রপাত ঘটে। পরে হারিকেন ডোরার প্রভাবে তৈরি হওয়া প্রচণ্ড বাতাসের কারণে এ দাবানল ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। মাউই দ্বীপ কর্তৃপক্ষ বলছে, দাবানলে যে পরিমাণ ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে অনেক বছর সময় লাগবে। এজন্য প্রয়োজন হবে শত শত কোটি ডলারের।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares