ভারতে জি-২০ সম্মেলনে সশরীরে যোগ দিচ্ছেন না পুতিন

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২৩

ভারতে জি-২০ সম্মেলনে সশরীরে যোগ দিচ্ছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতের নয়াদিল্লীতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্মেলনের সময়ে ‘জরুরি সামরিক সক্রিয়তার’ কারণে পুতিন সম্মেলনে যোগ দেবেন না বলে জানা গেছে।

ক্রেমলিন সূত্রে শনিবার (২৬ আগস্ট) ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর ভারতের নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। পুতিন সেখানে উপস্থিত না থাকার বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি এর কারণও ব্যাখ্যা করেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ।

তিনি বলেন, ‘একই সময় জরুরি সামরিক সক্রিয়তার কারণেই প্রেসিডেন্ট পুতিন শারীরিকভাবে জি২০ শীর্ষ সম্মেলনে হাজির থাকতে পারবেন না।’

প্রতিবেদনে বলা হয়, কূটনৈতিক মহলের একাংশের দাবি, সশরীরে হাজির না হলেও ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জি-২০ শীর্ষ বৈঠকে বক্তৃতা করতে পারেন রুশ প্রেডিসেন্ট।

উল্লেখ্য, চলতি সপ্তাহে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা) শীর্ষ সম্মেলনেও উপস্থিত ছিলেন না পুতিন। তবে ‘সামরিক সক্রিয়তা’ নয়, ইউক্রেনে যুদ্ধাপরাধ, গণহত্যা এবং শিশুদের জোর করে স্থানান্তরিত করার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পরোয়ানা জারি করার কারণে গ্রেপ্তার এড়াতেই ব্রিকসে অনুপস্থিত ছিলেন তিনি।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares