বিদেশে বসবাসরত নাগরিকদের জন্য সীমান্ত খুলেছে নর্থ কোরিয়া

প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০২৩

বিদেশে বসবাসরত নাগরিকদের জন্য সীমান্ত খুলেছে নর্থ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক :

নর্থ কোরিয়া করোনা মহামারীর জন্য কঠোর অবস্থানে ছিল। এমনকি তারা তাদের সীমানা বিদেশে বসবাসরত নিজ নাগরিকদের জন্যও বন্ধ করে দিয়েছিল। রোববার (২৭ আগস্ট) নর্থ কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এক প্রতিবেদনে জানিয়েছে, বিদেশে বসবাসকারী নাগরিকদের দেশে পুনরায় প্রবেশের অনুমতি দিয়েছে নর্থ কোরিয়ার সরকার।

এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ।

রাষ্ট্র-চালিত গণমাধ্যম কেসিএনএ জানিয়েছে, নর্থ কোরিয়া জরুরি মহামারী প্রতিরোধ সদর দফতর ঘোষণা করেছে, “নর্থ কোরিয়ান নাগরিক যারা মহামারীর কঠোর অবস্থানের জন্য এতো দিন বিদেশে অবস্থান করছিল তাদের দেশে ফিরে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।”

প্রতিবেদনে বলা হয়, “যারা ফিরে এসেছেন তাদের এক সপ্তাহের জন্য কোয়ারেন্টাইন ওয়ার্ডে যথাযথ চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হবে। এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বিশ্বব্যাপী মহামারী পরিস্থিতির ভয়াবহতার উপর নজর রেখে।”

নর্থ কোরিয়া করোনা ভাইরাস মহামারীর শুরুর দিকে ২০২০ সালে সীমানা বন্ধ করে দিয়েছিল। সেই সীমানা তারা এখন খোলার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে গত মাসে চীনা এবং রাশিয়ান কর্মকর্তারা পিয়ংইয়ং-এ একটি সামরিক কুচকাওয়াজে অংশ নিয়েছিলেন।

গত সপ্তাহে ক্রীড়াবিদদের একটি প্রতিনিধি দলকে কাজাখস্তানে একটি তায়কোয়ান্দো প্রতিযোগিতায় যোগদানের অনুমতি দেয় নর্থ কোরিয়া।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares