সাজা স্থগিত হলেও ইমরান খানের মুক্তির বিষয়ে আদালতের নতুন নির্দেশনা

প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০২৩

সাজা স্থগিত হলেও ইমরান খানের মুক্তির বিষয়ে আদালতের নতুন নির্দেশনা

আন্তর্জাতিক ডেস্ক:

সাজা স্থগিত হলেও ইমরান খানের মুক্তির বিষয়ে আদালতের নতুন নির্দেশনা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআইপ্রধান ইমরান খানের সাজা স্থগিত হলেও কারামুক্তির বিষয়ে নতুন নির্দেশনা দিয়েছে বিশেষ একটি আদালত। তোশাখানা দুর্নীতি মামলায় মুক্তির আদেশ পেলেও আরেক মামলায় (সাইফার) তাকে কারাগারে রাখার আদেশ দিয়েছে এই আদালত। আজ মঙ্গলবার (২৯ আগস্ট) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

তোশাখানা দুর্নীতি মামলায় ইমরানের খানের বিরুদ্ধে দেওয়া তিন বছরের কারাদণ্ড সকালে স্থগিত করেছে ইসলামাবাদ হাইকোর্ট। প্রধান বিচারপতি আমীর ফারুক ও বিচারপতি তারিক মাহমুদ জাহাঙ্গীরির সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ ইমরান খানের কারাদণ্ডের বিরুদ্ধে আপিলের বিষয়ে এই বহুল প্রত্যাশিত আদেশ ঘোষণা করে। রায়ের কপি দ্রুতই পাওয়া যাবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি ফারুক। এই মামলায় সাজাপ্রাপ্ত হয়ে বর্তমানে অ্যাটক কারাগারে বন্দি রয়েছেন ইমরান খান।

তোশাখানা দুর্নীতি মামলায় তার সাজা স্থগিত হলেও অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের মামলার শুনানির জন্য প্রতিষ্ঠিত বিশেষ আদালত তাকে বিচার বিভাগীয় হেফাজতে (জুডিশিয়াল লকআপ) রাখতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। গোপন তারবার্তা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথিপত্র বা সাইফার মামলায় আগামীকাল বুধবার (৩০ আগস্ট) তাকে আদালতে হাজির করারও নির্দেশ দেয়া হয়েছে।

তারবার্তায় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথিপত্রে একটি গোপন কূটনৈতিক নথি ছিল। ইমরান খানের দাবি, তিনি এই তারবার্তাটি হারিয়ে ফেলেছেন। বিশেষ আদালতের বিচারক আবদুল হাসনাত মোহাম্মদ জুলকারনাইন জানিয়েছেন, আসামী ইমরান খান নিয়াজীকে বিচার বিভাগীয় ব্যবস্থাপনায় জিজ্ঞাসাবাদ করা হবে।

পিটিআইয়ের অভিযোগ, ওই তারবার্তায় রাজনৈতিক প্রতিপক্ষ ও পাকিস্তান সেনাবাহিনীর সহায়তায় ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে যুক্তরাষ্ট্রের হুমকি সম্মিলিত বার্তা ছিল। এই একই মামলায় পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির বিরুদ্ধেও বিচারকাজ চলছে। সকালে তোশাখানা দুর্নীতি মামলায় ইমরানের সাজা স্থগিত করে বহুল প্রত্যাশিত রায় দেয় ইসলামাবাদ হাইকোর্ট।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares