বিশ্বব্যাপী পানির সঙ্কট মোকাবিলায় সৌদি আরবের নতুন বৈশ্বিক সংস্থা

প্রকাশিত: ৮:২৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২৩

বিশ্বব্যাপী পানির সঙ্কট মোকাবিলায় সৌদি আরবের নতুন বৈশ্বিক সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বব্যাপী পানির সঙ্কট মোকাবিলায় সৌদি আরবের রিয়াদে প্রতিষ্ঠা করা হবে নতুন বৈশ্বিক সংস্থা। সোমবার এমন ঘোষণা দিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সংস্থাটির লক্ষ্য হবে পানির সঙ্কট মোকাবিলায় সর্বাত্মক প্রচেষ্টা বাড়ানো এবং বিশ্বব্যাপী পানিকে টেকসইভাবে সুরক্ষিত করার জন্য সরকার এবং অন্যান্য সংস্থার প্রচেষ্টাকে একীভূত করা। খবর আরব নিউজ।

প্রযুক্তির অগ্রগতি, উদ্ভাবনকে উৎসাহিত করা এবং গবেষণা ও উন্নয়ন অভিজ্ঞতাকে পরস্পরের মাঝে বিনিময় করা সক্ষমতা বাড়ানোর পরিকল্পনা থাকবে এতে।

এটি উচ্চ-অগ্রাধিকারমূলক প্রকল্পগুলোর প্রতিষ্ঠা এবং অর্থায়নকে গুরুত্ব দেবে। পানি সম্পদের টেকসই উন্নয়ন এবং সকলের জন্য এর প্রাপ্তি নিশ্চিত করবে। এই উদ্যোগ গ্রহণের মাধ্যমে সৌদি আরব বিশ্বব্যাপী পানি সরবরাহের চ্যালেঞ্জ মোকাবিলায় তার প্রতিশ্রুতি আরও দৃঢ়ভাবে প্রকাশ করেছে। এটি পরিবেশগত টেকসই উন্নয়নের প্রতি সৌদি আরবের প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

কিং সৌদ ইউনিভার্সিটির পরিবেশগত প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক সাত্তাম আল-মোজিল আরব নিউজকে বলেন, `পানি টেকসই উন্নয়নকে সব খাত এবং অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধির অন্যতম চালক হিসেবে বিবেচনা করা হয়। সাম্প্রতিক দশকগুলোতে পানিবিষয়ক খাতগুলোসহ প্রাকৃতিক সম্পদ চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। যার ফলে বিশ্বের অনেক দেশের বাসিন্দাদের ভয়াবহ সমস্যায় পড়তে হয়েছে। এই সমস্যাগুলোর মধ্যে রয়েছে খাদ্যের অভাব, দূষিত পানির ব্যবহার সংক্রান্ত রোগ, দারিদ্র্য এবং ক্ষুধা, পানির স্বল্পতার কারণে বিভিন্ন ভূ-রাজনৈতিক সমস্যা।

অধ্যাপক আল-মোজিল বলেন, পানি খাতে নিবেদিত অসংখ্য আন্তর্জাতিক সংস্থার উপস্থিতি সত্ত্বেও, প্রতিটি নির্দিষ্ট অঞ্চলে কাজ করছে। বর্তমান পরিস্থিতি একটি কার্যকর আন্তর্জাতিক সংস্থার অস্তিত্ব প্রয়োজনীয় হয়ে উঠেছে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares