দক্ষিণ কোরিয়ায় তরুণদের মধ্যে বাড়ছে আত্মহত্যার প্রবণতা

প্রকাশিত: ১১:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৩

দক্ষিণ কোরিয়ায় তরুণদের মধ্যে বাড়ছে আত্মহত্যার প্রবণতা

আন্তর্জাতিক ডেস্ক:

দক্ষিণ কোরিয়ায় দিন দিন বাড়ছে আত্মহত্যার প্রবণতা, বিশেষ করে তরুণদের মধ্যে। দেশটিতে আত্মহত্যার হার চলতি বছরের প্রথমার্ধেই প্রায় ৯ শতাংশ বেড়েছে।
দক্ষিণ কোরিয়ায় চলতি বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে মোট ৬ হাজার ৯৩৬ জন আত্মহত্যা করেছে। গত বছরের একই সময়ে আত্মহত্যা করেন ৬ হাজার ৩৭৫ জন

আত্মহত্যা প্রতিরোধ সংস্থা রোববার (১০ সেপ্টেম্বর) এ তথ্য প্রকাশ করে। করোনা মহামারি থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসার প্রচেষ্টায় ভুগছে সুবিধাবঞ্চিত জনগণ। তাদের মধ্যে আর্থিক সমস্যার কারণে আত্মহত্যার হার বেশি বলে মনে করছে সংস্থাটি।

 

কোরিয়া ফাউন্ডেশন ফর সুইসাইড প্রিভেনশনের (কেএফএসপি) মতে, দক্ষিণ কোরিয়ায় চলতি বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে মোট ৬ হাজার ৯৩৬ জন আত্মহত্যা করেছে। গত বছরের একই সময়ে আত্মহত্যা করেন ৬ হাজার ৩৭৫ জন।

অর্থনৈতিক সমস্যা, একাকিত্ব, বিষন্নতাসহ অন্যান্য কারণে আত্মহত্যার হার বাড়ছে বলে ধারণা কেএফএসপি’র।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, সংকটের সময় আত্মহত্যার হার সাধারণত বেশি হয় না। সংকট কাটিয়ে উঠতে ঐক্যবদ্ধতার প্রয়োজন। তবে করোনা আসলে বুঝিয়ে দিয়েছে যে, একা থাকা যেকোনো মানুষকে কতটা বিষন্ন আর অসহায় করে দেয়।

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) ৩৮টি সদস্য দেশের মধ্যে কোরিয়ায় আত্মহত্যার হার সবচেয়ে বেশি। শুধু তাই নয়, ২০০৩ সাল থেকে এক্ষেত্রে শীর্ষ অবস্থানে রয়েছে দেশটি।

তরুণদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়ে যাওয়ায় কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, অনেক তরুণ ইন্টারনেট ব্যবহার করে এবং ইন্টারনেটে আত্মহত্যার গ্রুপ গঠন করে।

এদিকে, কোরিয়া সরকার দেশব্যাপী কয়েকটি আত্মহত্যা প্রতিরোধ কেন্দ্র গড়ে তোলাসহ গত কয়েক বছর আগে দেশটির পার্লামেন্টে আত্মহত্যা প্রতিরোধে একটি আইনও পাস করে। তবে বিশেষজ্ঞরা বলছেন, আত্মহত্যার হার বৃদ্ধিই বলে দিচ্ছে যে, আত্মহত্যা প্রতিরোধের আইন কোনো উপকারে আসেনি।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares