আর্থিক সংকটের কারণে বন্ধ হচ্ছে পিআইএ

প্রকাশিত: ১২:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২৩

আর্থিক সংকটের কারণে বন্ধ হচ্ছে পিআইএ

আন্তর্জাতিক ডেস্ক :

বছরের শুরু থেকেই আর্থিক সংকটে ভুগছে পাকিস্তান। সম্প্রতি এই সংকট আরও বেড়ে যাওয়ায় জাতীয় পর্যায়েও ফ্লাইট পরিচালনা করতে পারছে না পাকিস্তানের সরকারি উড়োজাহাজ সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)।

সংবাদ মাধ্যম ডেইলি পাকিস্তান জানিয়েছে, সংকট এমন মাত্রায় বেড়েছে যে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ) সাম্প্রতিক দিনগুলোতে বেশ কয়েকটি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে।

সম্প্রতি ফ্লাইটের জ্বালানী সরবরাহের জন্য মূল্য পরিশোধ করতে ব্যর্থ হয় পাকিস্তান স্টেট অয়েল (পিএসও)। এই কারণে করাচির বেশ কিছু অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়।

এছাড়াও কর্মীদের বেতন বিলম্বিত হওয়ার কারণে আর্থিক চ্যালেঞ্জগুলো আরও বেড়েছে। ধারণা করা হচ্ছে, পাকিস্তানের জাতীয় পতাকাবাহী সংস্থাটি কার্যকর থাকতে অবিলম্বে তহবিল সরবরাহের জন্য সরকারের কাছে অনুরোধ করতে যাচ্ছে।

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সকে ২০ বিলিয়ন পাকিস্তানি রুপি বকেয়া পরিশোধ করতে হবে। বকেয়া পরিশোধে কোন বিলম্ব হলে ১৫টি ফ্লাইটের গ্রাউন্ডিং হতে পারে এবং ফ্লাইট পরিচালনায় আরও ব্যাঘাত ঘটতে পারে।

অর্থনৈতিক ব্যর্থতার কারণে জাতীয় প্রতিষ্ঠানটিকে বেসরকারিকরণের দাবি উঠেছে। সাবেক এভিয়েশন মন্ত্রী খাজা সাদ রফিকও ক্যারিয়ার বেসরকারীকরণের গুরুত্বের ওপর জোর দিয়েছেন, অন্যথায় এটির কার্যক্রম বন্ধ করতে হবে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares