একে অপরকে যে উপহার দিলেন কিম ও পুতিন

প্রকাশিত: ৯:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২৩

একে অপরকে যে উপহার দিলেন কিম ও পুতিন

আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়া সফরে রয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দেশটিতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন কিম। বৈঠকে কিমকে রুশ প্রেসিডেন্ট পুতিন উষ্ণ অভ্যর্থনা দিয়েছেন। এছাড়া দু’জন একে অপরকে দিয়েছেন উপহার। খবর দ্য গার্ডিয়ানের।
বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাশিয়ার আমুর অঞ্চলের ভোস্টোচনি কসমোড্রোমে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।
বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিন জানিয়েছে, কিম পুতিনকে একটি রাইফেল, আবার পুতিনও কিমকে একটি রাইফেল উপহার দিয়েছেন।

 

বৃহস্পতিবার রাশিয়ার সাইবেরিয়ার কসমোড্রোমে স্পেস সেন্টারে সাক্ষাতের সময় তারা এই উপহার বিনিময় করেন।

ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট পিয়ংইয়ং থেকে আনা দেশটির নিজস্ব প্রযুক্তিতে তৈরি একটি রাইফেল উপহার দেন পুতিনকে। কিমের সম্মানে পুতিনও দুটি উপহার দেন। পুতিন কিমকে মহাকাশচারীদের জন্য প্রস্তুত করা একটি বিশেষ গ্লাভ উপহার দেন। পাশাপাশি রাশিয়ার নিজস্ব প্রযুক্তিতে তৈরি একটি উচ্চ মানের রাইফেলও উপহার দেন। কিমকে বিশ্বস্ত বন্ধু হিসেবে আখ্যা দিয়েছেন পুতিন।

গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) কিম জং উন ট্রেনে করে রাশিয়া সফরে যান। বুধবার (১৩ সেপ্টেম্বর) কিম-পুতিন বৈঠক হয়। সমরাস্ত্র তৈরির কারখানা পরিদর্শন করেন কিম।

রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সামরিক সহযোগিতা বৃদ্ধিসহ সম্পর্ক উন্নয়নের বিষয় গুরুত্ব পায় দুজনের বৈঠকে।

কিম জং উন উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন পুতিনকে। রুশ প্রেসিডেন্ট সে আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানা গেছে।

দুই নেতার মধ্যে এখনও অস্ত্রচুক্তি না হলেও পশ্চিমা দেশগুলো ধারণা করছে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য উত্তর কোরিয়া রাশিয়াকে অস্ত্র সরবরাহ করবে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares