টিকটককে ৪ হাজার কোটি টাকা জরিমানা

প্রকাশিত: ১১:৫৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২৩

টিকটককে ৪ হাজার কোটি টাকা জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক :
ইউরোপে শিশুদের ব্যক্তিগত ডেটা প্রক্রিয়াকরণ সংক্রান্ত গোপনীয়তা আইন লঙ্ঘনের জন্য ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটককে ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার বা ৪ হাজার কোটি টাকা জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন।

এনডিটিভি জানিয়েছে, গতকাল (১৫ সেপ্টেম্বর) শুক্রবার ডিপিসির সদর দপ্তর আয়ারল্যান্ডে কার্যালয় প্রধান নিয়ন্ত্রক জরিমানা সংক্রান্ত একটি বিবৃতি জানিয়েছেন।

চীন ভিত্তিক শর্ট-ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বজুড়ে কিশোর-কিশোরীদের মধ্যে দ্রুত জনপ্রিয়তা পেয়েছে। অ্যাপটির বিরুদ্ধে ২০২০ সালের ৩১ জুলাই থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ইউরোপের ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত আইন লঙ্ঘণ করার অভিযোগ উঠে।

এরপর ২০২১ সালের সেপ্টেম্বর মাসে টিকটক নিয়ে তদন্ত শুরু করে ডিপিসি। সম্প্রতি সেই অভিযোগ প্রমাণিত হওয়ায় জরিমানার আদেশ দেওয়া হয়েছে। ইউরোপের অপ্রাপ্তবয়স্করা টিকটক অ্যাকাউন্ট খোলার পর তা স্বয়ংক্রিয়ভাবে পাবলিক রাখা হয়। ব্যবহারকারীরা প্রাপ্ত না অপ্রাপ্তবয়স্ক তা যাচাই করে দেখেনি টিকটক।

নিজেদের গাফিলতির ব্যাপারটি স্বীকার করেছেন প্রতিষ্ঠানের টিকটকের একজন মুখপাত্র। তবে তিনি অতিরিক্ত জরিমানা করা হয়েছে বলে ইউরোপীয় নিয়ন্ত্রক সংস্থার প্রতি অসন্তোষও প্রকাশ করেছেন। তিনি বলেন, টিকটক জরিমানার সঙ্গে একমত নয়। এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা চলছে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares