ইলন মাস্ককে তুরস্কে টেসলার কারখানা নির্মাণ করতে বললেন এরদোগান

প্রকাশিত: ২:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৩

ইলন মাস্ককে তুরস্কে টেসলার কারখানা নির্মাণ করতে বললেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক:

তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোগান ইলন মাস্ককে তুরস্কে টেসলার কারখানা নির্মাণের অনুরোধ জানিয়েছেন। রোববার (১৭ সেপ্টেম্বর) তার সঙ্গে বৈঠকে এরদোগান এই অনুরোধ জানান। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদলু এজেন্সির বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

নিউইয়র্কে জাতিসংঘের কাছে তুর্কি হাউস নামে একটি আকাশচুম্বী ভবনে ইলন মাস্কের সঙ্গে বৈঠক করেন এরদোগান। ওই বৈঠকে তিনি টেসলা কারখানা প্রতিষ্ঠার আহ্বান জানান।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন এরদোগান। তবে রোববারের এই বৈঠক সম্পর্কে টেসলা এবং ওয়াশিংটনে নিযুক্ত তুর্কি দূতাবাস কোনো মন্তব্য করেনি।

অবশ্য টেসলা গত আগস্টে ভারতে একটি কারখানা তৈরি করতে আগ্রহ প্রকাশ করেছে যা কম খরচে বৈদ্যুতিক যান (EV) তৈরি করবে। টেসলার বর্তমানে ছয়টি কারখানা রয়েছে এবং মেক্সিকোর উত্তরাঞ্চলীয় নুয়েভো লিওন প্রদেশে সপ্তম কারখানাটি নির্মাণ করছে প্রতিষ্ঠানটি।

মূলত বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক এই প্রতিষ্ঠানটির পদচিহ্ন বিশ্বজুড়ে সম্প্রসারণের একটি অংশ হিসেবে কারাখানা বাড়ানো হচ্ছে।

টেসলা পরিচালনার পাশাপাশি ইলন মাস্ক ২০২২ সালে ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নেন। পরে তিনি এর নাম পরিবর্তন করে এক্স প্লাটফর্ম করেন।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares