ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করে ৯০ লাখ টাকা খোয়ালেন গুগলের প্রকৌশলী

প্রকাশিত: ১০:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৩

ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করে ৯০ লাখ টাকা খোয়ালেন গুগলের প্রকৌশলী

আন্তর্জাতিক ডেস্ক :
গুগলের ২২ বছর বয়সী এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার ৩৫ বছর বয়সের মধ্যে ৫ মিলিয়ন ডলার (প্রায় ৫৫ কোটি টাকা) উপার্জন করে অবসরে যেতে চেয়েছিলেন। ইথান এনগুনলি নামের ওই তরুণ প্রযুক্তিবিদের পিতামাতা তাকে অর্থ সঞ্চয় করার পরিবর্তে বিনিয়োগ করার গুরুত্ব সম্পর্কে শিখিয়েছিলেন। সে অনুযায়ী বিভিন্ন খাতে অর্থ বিনিয়োগ করতে থাকেন ইথান। তবে ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করে প্রায় ৯০ লাখ টাকা খোয়ালেন গুগলের সেই ২২ বছর বয়সী প্রকৌশলী।

এনডিটিভি জানিয়েছে, আর্থিক স্বাধীনতা এবং অল্প বয়সেই অবসর গ্রহণের ইচ্ছে থেকেই ইথানের এই পরিকল্পনা। ক্যালিফোর্নিয়ার অরেঞ্জ কাউন্টিতে বাস করা এই তরুণ প্রযুক্তিবিদ বাবা-মায়ের সহায়তায় এক সময় স্টক মার্কেটেও বিনিয়োগ করতেন।

ইথান সম্প্রতি তার সবচেয়ে বড় আর্থিক ভুলের কথা তুলে ধরে বলেছেন, তিনি ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করে প্রায় ৬৭ লাখ রুপি বা প্রায় ৯০ লাখ টাকা হারিয়েছেন। এখানে বিনিয়োগ করা পুরো টাকাটাই ছিল ধার করা।

তিনি বলেছেন, ২০২১ সালের নভেম্বর থেকে ২০২২ সালের জুনের মধ্যে তিনি এই টাকা হারিয়েছেন। তিনি বিটকয়েন, ইথেরিয়াম, শিবা ইনু এবং ডোজকয়েনের মতো ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করেছিলেন। তিনি যখন বিটকয়েনে বিনিয়োগ করেন তখন এর দাম সর্বকালের রেকর্ড ছুঁয়েছিল। কিন্তু ২০২১ সালের শেষের দিকে এর দাম ৭০ শতাংশের বেশি কমে যায়।

তিনি জানান, ক্রিপ্টো মার্কেটের পতন হওয়ায় তার ক্ষতির পরিমাণ আরও বেড়ে গেছে। ইথান বলেন, এই ক্ষতি থেকে তিনি যা শিখেছেন তা হল, ব্যবাসায় শুধুমাত্র নিজের অর্থ বিনিয়োগ করা উচিত।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares