গাজার সশস্ত্র গোষ্ঠীকে রাশিয়ার সঙ্গে তুলনা করলেন বাইডেন

প্রকাশিত: ৯:০০ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০২৩

গাজার সশস্ত্র গোষ্ঠীকে রাশিয়ার সঙ্গে তুলনা করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার সশস্ত্র গোষ্ঠী হামাসকে সরাসরি রাশিয়ার সঙ্গে তুলনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে রুশ হামলার প্রসঙ্গ তুলে এনে একে হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘর্ষের তুলনা করছেন। তবে গাজায় ইসরায়েলি বোমাবর্ষণ অব্যাহত থাকা সত্ত্বেও এমনভাবে তুলনা করেছেন তিনি। ইসরায়েল সফর শেষে দেশে ফিরে টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া ভাষণে এসব জানিয়েছেন জো বাইডেন। খবর আল জাজিরা।

এসময় ইসরায়েল এবং ইউক্রেনকে সমর্থন করার গুরুত্ব আমেরিকান জনগণের সামনে তুলে ধরার চেষ্টা করেন তিনি। তিনি জোড়ালোভাবে বলেন, হামাস ও রাশিয়া কাউকেও তিনি জিততে দেবেন না।

বাইডেন বলেন, মধ্যপ্রাচ্যে তাদের ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের বিমান প্রতিরক্ষায় অর্থায়নে সহায়তা করার জন্য কংগ্রেসের কাছে একটি জরুরি অনুরোধ পাঠাব। মার্কিন কংগ্রেসের কাছে ইসরায়েল ও ইউক্রেনের জন্য বিলিয়ন ডলার তহবিল চাইব।

যুদ্ধের মধ্যে তেলআবিব সফর এবং গাজায় কিছু সাহায্য প্রবেশের অনুমতি দেওয়ার জন্য মিশরের সঙ্গে একটি চুক্তির পর বাইডেন এ ভাষণ দেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাতে হোয়াইট হাউস থেকে ভাষণ দেন তিনি। ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলায় মার্কিন প্রতিক্রিয়া সম্পর্কে বাইডেন বলেন, মিত্র দেশটির আকাশ পাহারা দেওয়ার জন্য আয়রন ডোম নিরাপত্তা নিশ্চিত করতে যাচ্ছি আমরা। ইসরায়েলের জনগণকে রক্ষা করার জন্য তাদের সবসময় যা প্রয়োজন তা আমাদের নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ইসরায়েলের জন্য কংগ্রেসে যে নিরাপত্তা প্যাকেজ পাঠাচ্ছি তা তাদের নিরাপত্তার জন্য একটি অভূতপূর্ব প্রতিশ্রুতি যা ইসরায়েলের সামরিক শক্তিকে আরও শক্তিশালী করবে। তিনি আরও বলেন, ওয়াশিংটন আগের চেয়ে শক্তিশালী। যুক্তরাষ্ট্র বিশ্বের কাছে একটি আলোকবর্তিকা, এখনও। তিনি বলেন, একটি মহান জাতি হিসেবে আমাদের দায়িত্বের পথে আমরা ক্ষুদ্র স্বার্থে পক্ষপাতিত্ব নিতে পারি না।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares