গাজায় একযোগে বিমান ও কামানের হামলা, হামাসের ৬০০ লক্ষ্যবস্তু ধ্বংস

প্রকাশিত: ৫:০২ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২৩

গাজায় একযোগে বিমান ও কামানের হামলা, হামাসের ৬০০ লক্ষ্যবস্তু ধ্বংস

অনলাইন নিউজ ডেস্ক:

মানবিক কারণে গাজায় যুদ্ধবিরতির জন্য বিশ্বনেতাদের আহ্বানের মধ্যেই বিমান হামলার সঙ্গে কামান থেকে গোলাবর্ষণ করছে ইসরায়েলি বাহিনী (আইডিএফ)। আজ সোমবার সকাল থেকেই ট্যাংকে সজ্জিত হয়ে স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী (আইডিএফ)। এর সঙ্গে বিমান থেকেও ব্যাপক আকারে চালানো হচ্ছে স্থল অভিযান।

আইডিএফ জানিয়েছে, বিগত কয়েক দিনে হামাসের ৬০০ টিরও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে তারা। এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী বলে, বিভিন্ন ভবন ও সুড়ঙ্গে লুকিয়ে থেকে ইসরায়েলি সেনাদের ওপর হামলার চেষ্টা চালানো কয়েক ডজন সন্ত্রাসীকে হত্যা করেছে আইডিএফ।

ফিলিস্তিনের গণমাধ্যম বলেছে, ইসরায়েলি বিমান গাজার আল-শিফা এবং আল-কুদস হাসপাতালের কাছাকাছি এলাকায় আঘাত হেনেছে। এ ছাড়া, দক্ষিণে খান ইউনিস শহরের পূর্বে একটি সীমান্ত এলাকায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে ফিলিস্তিনি যোদ্ধাদের সংঘর্ষ হয়েছে।

গাজার চিকিৎসকেরা বলেছেন, ইসরায়েলি সাঁজোয়া বাহিনী বিভিন্ন দিক থেকে একযোগে হামলা চালিয়েছে। এতে এক রাতেই অন্তত ২০ ফিলিস্তিনি নিহত এবং কয়েক ডজন বেসামরিক মানুষ আহত হয়েছে। গাজার বাসিন্দারা জানান, তারা সারা রাত গুলি ও বিস্ফোরণের শব্দ শুনেছেন।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ইসলামিক জিহাদ বলেছে যে, তাদের সদস্যরা গাজা এবং পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছে।

ইসরায়েলি সরকার গত শুক্রবারেই স্থল অভিযানের ঘোষণা দিয়েছিল। এর দুই দিন পরই আইডিএফ গাজার পশ্চিম উপকূলে যুদ্ধরত ট্যাংকের ছবি প্রকাশ করেছে। গাজার প্রধান শহর ঘেরাওয়ের প্রচেষ্টারই ইঙ্গিত এই ছবি, এমনটি ধারণা করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে। অনলাইনে পোস্ট করা কয়েকটি ছবিতে গাজায় ইসরায়েলি পতাকা উড়াতেও দেখা যায় আইডিএফ সেনাদের।

গাজায় স্থল অভিযানের মাধ্যমে ইসরায়েলি বাহিনী হামাসের বিরুদ্ধে যুদ্ধের দ্বিতীয় পর্বের সূচনা করেছে বলে ঘোষণা দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, মাটির ওপরে ও নিচ থেকে শত্রুদের নিশ্চিহ্ন করাই এই অভিযানের লক্ষ্য।

গত শুক্রবার গাজায় ফোন ও ইন্টারনেট সংযোগ বন্ধ করার পর গতকাল রোববার সকালে গাজায় ফোন ও ইন্টারনেট সংযোগ ফিরে আসে।

ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলার মধ্যেই গত রোববার গাজা উপত্যকায় চলমান যুদ্ধ শুরুর পর প্রবেশ করেছে ত্রাণের সর্ববৃহৎ চালান। পানি, খাদ্য ও ওষুধ নিয়ে গতকাল রাফাহ ক্রসিং দিয়ে গাজায় প্রবেশ করেছে ৩৩টি ট্রাক।

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস-ইসরায়েল যুদ্ধ শুরুর পর প্রবেশ করেছে ত্রাণের সর্ববৃহৎ চালান। পানি, খাদ্য ও ওষুধ নিয়ে গতকাল রোববার রাফাহ ক্রসিং দিয়ে গাজায় প্রবেশ করেছে ৩৩টি ট্রাক। এর মধ্যে গাজায় অব্যাহত রয়েছে ইসরায়েলি হামলা। গাজা ও পশ্চিম তীরে নিহতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে গেছে।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares