ফিলিস্তিনি যোদ্ধারা সন্ত্রাসী নয়: ব্রাজিল প্রেসিডেন্ট

প্রকাশিত: ৯:৩২ পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০২৩

ফিলিস্তিনি যোদ্ধারা সন্ত্রাসী নয়: ব্রাজিল প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনিদের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে সন্ত্রাসী সংগঠন মনে করে না বলে জানিয়েছেন ব্রাজিলে প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা। গত শনিবার প্রেসিডেন্ট প্রাসাদে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করলেই কেবল সন্ত্রাসী মনে করে ব্রাজিল। কিন্তু হামাসকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করেনি নিরাপত্তা পরিষদ।

লুলা বলেন, গাজা উপত্যকায় ইসরায়েলের প্রধানমন্ত্রীর উচিত যুদ্ধ বন্ধ করা। কারণ গাজায় শুধু হামাস যোদ্ধারা থাকেন না, নারী-শিশুরাও থাকেন। এই যুদ্ধে তারা সবচেয়ে বেশি ভুক্তভোগী।

ব্রাজিলের এই সরকার বলেন, আমি শান্তির পক্ষে কথা বলে যাব। শক্তিশালী বোমা দিয়ে মানুষ যা করতে পারে, তার চেয়ে কার্যকরভাবে প্রতিপক্ষকে পরাজিত করার সামর্থ্য রাখে সংলাপের শক্তি। এখন প্রয়োজন সংলাপের শক্তি দিয়ে গুলির শক্তিকে পরাভূত করা।

কিছুদিন আগে অবরুদ্ধ গাজায় ইসরায়েলের সামরিক অভিযানকে ‘গণহত্যা’ বলেও অভিহিত করেন বামপন্থী এই প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘গাজায় যা হচ্ছে এটা যুদ্ধ নয়। এটা হলো গণহত্যা, যাতে প্রায় দুই হাজার শিশু নিহত হয়েছে। এই যুদ্ধে তাদের কোনো ভূমিকা নেই, তারা যুদ্ধের ভুক্তভোগী।’

আলোচনায় তিনি গাজা থেকে ব্রাজিলীয়দের সরিয়ে আনার বিষয়েও কথা বলেন। লুলা বলেন, আমরা একজন ব্রাজিলীয়কেও গাজায় পড়ে থাকতে দেব না। আমরা তাদের প্রত্যেককে সরিয়ে আনার চেষ্টা করব। কারণ এটা ব্রাজিল সরকারের দায়িত্ব।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares