আবারও বাড়ল এলপিজির দাম

প্রকাশিত: ৪:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২৩

আবারও বাড়ল এলপিজির দাম

অনলাইন ডেস্ক:

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আগের মাসের তুলনায় ডিসেম্বর মাসে ১২ কেজিতে বেড়েছে ২৩ টাকা। ফলে ডিসেম্বর মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে ১ হাজার ৪০৪ টাকা, গত মাসে ছিল ১ হাজার ৩৮১ টাকা।

রবিবার ( ০৩ ডিসেম্বর ) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এই নতুন দর ঘোষণা করে। বিইআরসির চেয়ারম্যান মো. নুরুল আমিন জানিয়েছেন নতুন দর আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে। ২০২১ সালের এপ্রিল থেকে এলপিজির দাম নির্ধারণ করে আসছে বিইআরসি। এর ধারাবাহিকতায় বিইআরসি ডিসেম্বর মাসের এলপিজির দাম ঘোষণা করেছে।

চলতি বছরের জুলাই মাস থেকে ডিসেম্বর এই ছয় মাসের ব্যবধানে এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম বেড়েছে ১২ কেজিতে ৪০৫ টাকা।

জুলাই মাসে ১২ কেজি সিলিন্ডার গ্যাসের দাম ছিল ৯৯৯ টাকা। ডিসেম্বরে একই পরিমাণ এলপিজি গ্যাস কিনতে গ্রাহককে বিয়ে করতে হচ্ছে ১ হাজার ৪০৪ টাকা।

বিইআরসির তথ্য উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, জুলাই মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ছিল ৯৯৯ টাকা। আগস্ট মাসে ১২ কেজি একটি এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ১৪০ টাকা। সেপ্টেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ছিল ১ হাজার ২৮৪ টাকা। অক্টোবর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের গ্যাসের দাম ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করা হয়েছিল। চলতি নভেম্বরে ১৮ টাকা বেড়ে হয়েছে ১ হাজার ৩৮১ টাকা।
এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। তবে, এলপিজির দাম নির্ধারণ করা হয় সৌদি আরবের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান আরামকোর প্রতি মাসে প্রকাশ করা প্রোপেন ও নিউটনের দামের ওপর। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

বাজারে সাড়ে পাঁচ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি ওজনের এলপিজি সিলিন্ডার গ্যাস পাওয়া যায়। দেশি-বিদেশি মিলিয়ে প্রায় এক ডজনেরও বেশি কোম্পানি এলপিজির ব্যবসায় আছে বাংলাদেশের বাজারে।

বিইআরসি প্রতি মাসে এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম নির্ধারণ করলেও তাদের বেঁধে দেওয়া দামে গ্যাসের সিলিন্ডার না পাওয়ার অভিযোগ বেশ পুরোনো। ভোক্তাদের অভিযোগ প্রতি মাসে বিইআরসি দাম নির্ধারণ করে দায় সারে। মাঠ পর্যায়ে তাদের বেঁধে দেওয়া দাম আদৌ কার্যকর কি না সেটা তারা তদারকি করে না। এই সুযোগে খুচরা ব্যবসায়ীরা প্রতি সিলিন্ডারে ২০০-২৫০ টাকা বেশি নেয়।

সরকার গৃহস্থালিতে গ্যাসের সংযোগ বন্ধ করে দেওয়ার নীতিগত সিদ্ধান্তের পর ঢাকাসহ বড় শহরগুলোতে এলপিজি সিলিন্ডার গ্যাসের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। গ্রাহকদের প্রত্যাশা এলপিজি সিলিন্ডার গ্যাসের যেই দাম নির্ধারণ করা হয় সেই দামে বাজার থেকে গ্যাস প্রাপ্তির নিশ্চয়তা পাওয়া যায়।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।

এ সংক্রান্ত আরও সংবাদ

0Shares