বিজয়ের শোভাযাত্রা ঘিরে দেড়মাস পর সরগরম বিএনপি কার্যালয়

প্রকাশিত: ২:৪৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০২৩

বিজয়ের শোভাযাত্রা ঘিরে দেড়মাস পর সরগরম বিএনপি কার্যালয়

অনলাইন ডেস্ক:

দেড় মাসেরও বেশি সময় পর আবারও সরগরম হয়ে উঠেছে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়। বিজয় দিবসের শোভাযাত্রাকে কেন্দ্র করে দলটির নেতা-কর্মীদের উপস্থিতিতে সরব হয় উঠেছে নয়াপল্টন। দুপুর ১টা থেকে শোভাযাত্রা শুরু হওয়ার কথা থাকলেও সকাল থেকেই কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জমায়েত হতে থাকেন নেতা-কর্মীরা।

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে ঘিরে নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এর পর থেকে প্রায় দেড় মাসের বেশি সময় ধরে তালাবদ্ধ দলটির কেন্দ্রীয় কার্যালয়। দেশজুড়ে গ্রেপ্তার অভিযানে আতঙ্কিত নেতা-কর্মীরা নয়াপল্টনমুখী হননি খুব একটা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আজ শনিবার সকাল থেকেই নয়াপল্টনে বিএনপির নেতা-কর্মীরা নানা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে সরকার ও নির্বাচনবিরোধী স্লোগান দিতে থাকেন। স্লোগানে মুখর হয়ে ওঠে কালভার্ট রোড থেকে নাইটিঙ্গেল মোড়। এ সময় পল্টন থেকে মগবাজার পর্যন্ত রাস্তার দুপাশে পুলিশের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। শান্তিনগর মোড়ে দেখা যায় প্রিজন ভ্যান।

শোভাযাত্রায় অংশ নিতে আসা নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘ সময় পর দলীয় কর্মসূচিতে সরব হতে পেরে তাঁদের ভালো লাগছে। এ ছাড়া বিজয় শোভাযাত্রা থেকে তারা আবার সরকারপতনের আন্দোলনে উজ্জীবিত হবেন।

দুপুর ১টার দিকে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী মঞ্চের কাছে দেখা যায় দলটির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরীকে। একটু পরে সেখানে উপস্থিত হন দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। পরে তিনি নেতা-কর্মীদের উদ্দেশে দেওয়া এক সংক্ষিপ্ত ভাষণে জানান, বিএনপির বিজয় শোভাযাত্রা নয়াপল্টন থেকে শান্তিনগর মোড় পর্যন্ত যাবে। এ সময় তিনি মিছিলের নেতা-কর্মীদের সংযত আচরণের আহ্বান জানান।

এদিকে বিএনপির বিজয় শোভাযাত্রার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘নির্বাচনবিরোধী কোনো কর্মকাণ্ড করা যাবে না। যেহেতু বিজয়ের মাস, বিজয়র দিন, সে জন্য কাউকে আমরা মানা করছি না বিজয়ের আনন্দ প্রকাশ করতে। তবে নির্বাচনের বিরুদ্ধে কোনো কথা বলা, প্রচার করা থেকে বিরত থাকতে হবে।’

শনিবার সকাল সাড়ে ৮টায় রাজারবাগ পুলিশ লাইনস স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে বিএনপির বিজয় শোভাযাত্রা প্রসঙ্গে তিনি বলেন, ‘তাদের (বিএনপি) বলা হয়েছে একটি রোডম্যাপ তৈরি করে বিজয়ের র‍্যালি করার জন্য। সে অনুযায়ী আমাদের ডিএমপি কমিশনার তাদের অনুমতি দিয়েছেন, যাতে শান্তিপূর্ণ একটি র‍্যালি করা যায়। তারা স্থান উল্লেখ করেছেন এবং সেটি যেন অনুসরণ করেই তাঁরা করেন।’

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares