হ্যাপি নিউ ইয়ার! জেনে রাখুন নিউইয়র্কের প্রস্তুতি

প্রকাশিত: ৩:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২৩

হ্যাপি নিউ ইয়ার! জেনে রাখুন নিউইয়র্কের প্রস্তুতি

নিউইয়র্ক ডেস্ক :

নিউইয়র্ক সিটি সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নতুন বর্ষবরণের। থার্টিফাস্ট নাইট রোববার। আর তা নিয়ে আয়োজনের অন্ত নেই বিশ্বের ক্রসরোড বলে খ্যাত এই সিটিতে।

আর তারও কেন্দ্রস্থল টাইমস স্কয়ারকে ঘিরে নতুন বর্ষবরণে রয়েছে নানা উদ্যোগ। সেখানে কি যাওয়ার কোনো ইচ্ছা রয়েছে? থাকলে কোন কোন এলাকা পুরোপুরি এড়িয়ে থাকতে হবে। নাকি স্রেফ ঘরে বিছানায় শুয়ে শুয়ে উপভোগ করবেন নতুন বছরের ক্ষণ গণনা।

টাইমস স্কয়ারের বড় আয়োজনটি বল ড্রপিংয়ের। ১২ ফুট পরিধির সে বল এরই মধ্যে তৈরি হয়ে টেস্ট রান সম্পন্ন করে রেখেছে আয়োজকরা। টাইম স্কয়ারে নিউইয়ার ইভে বল তুলে নেওয়া হবে একটি উঁচু পোলের চুড়ায়। ৪৩ স্ট্রিট ব্রডওয়ের ওপর এই বল উঠবে সন্ধ্যা ৬টায়। তবে সেটি নেমে আসতে শুরু করবে মধ্যরাতে।

১২০০০ পাউন্ড ওজনের বোটাই ডিজানে তৈরি ক্রিস্টাল বল এরই মধ্যে সকলের দৃষ্টি কেড়েছে।

কোথা কোথা থেকে দেখা যাবে সে বল? নিউইয়র্কের টুরিস্টরা আশা করছেন টাইমস স্কয়ারের এই সৌন্দর্য তারা দেখতে পাবেন ৮ ও ৬ এভিনিউর উপর ৪৯, ৫২ ও ৫৬ ওয়েস্ট স্ট্রিট থেকে।

রোববার বিকেল থেকেই স্থানগুলো খুলে দেওয়া হবে। কোনো টিকিট লাগবে না। আগে গেলে আগে দেখতে পাবেন এটাই ব্যবস্থা।

মেয়র এরিক অ্যাডামস সেখানে পৌঁছাবেন রাত ১১টায়। তবে রিমোটলি দেখতে চাইবেন তারাও ওয়েবকাস্ট থেকে দেখতে পাবেন নিজ নিজ কম্পিউটার ও মোবাইল ডিভাইস থেকে।

কোন কোন স্ট্রিট বন্ধ থাকবে সেটাই জানা প্রয়োজন। সেভেন্থ এভেনিউ ও ৪২ স্ট্রিট ও ৪৮ স্ট্রিট যান চলাচলের জন্য বন্ধ থাকবে। এছাড়াও ওয়েস্ট ৪৩ ও ৪৮ স্ট্রিট বন্ধ থাকবে সিক্সথ ও সেভেনথ এভিউতে। সকাল ১১টার দিকে বন্ধ করে দেওয়া হবে ৩৮ ও ৫৯ স্ট্রিট।

নতুন বছরের অনুষ্ঠান দেখতে অনেকেই বেরিয়ে পড়বেন গাড়ি নিয়ে। তবে এমটিএ বলেছে পাবলিক ট্রানজিট ব্যবহারই সবচেয়ে সেরা ব্যবস্থা। সেটাই নিউইয়র্ক সিটি ঘুরে বেড়াতে সবচেয়ে সহজ ব্যবস্থা।

সাবওয়ে ও বাসগুলো সানডে শিডিউলে চলবে তবে নতুন বছরের প্রথম দিনে কিছুটা ভিন্নতা থাকবে, জানিয়েছে এমটিএ।

আপটাউন ১ ট্রেন ৫০ স্ট্রিটে থামবে না রাত পৌনে ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত। একই সিদ্ধান্ত আর কিউ ও এন ট্রেনের ক্ষেত্রেও।

তবে ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, সি, ডি, এল, এন, কিউ ও আর এর সার্ভিস ও ৪২ স্ট্রিটের শাটল লাইনে বেশি সংখ্যক ট্রেন চলবে।

আবহাওয়ার বিষয়টি নিয়ে যারা চিন্তিত তাদের জন্য তথ্য হচ্ছে গত বছরের চেয়ে শীতটা একটু বেশিই থাকবে। তবে ৩০ ডিগ্রি ফারেনহাইটের নিচে নামবে না তাপমাত্রা।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares