টানা তিন দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে, শীতে কাঁপছে মানুষ

প্রকাশিত: ২:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২৪

টানা তিন দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে, শীতে কাঁপছে মানুষ

অনলাইন ডেস্ক:

তীব্র শীত আর শৈত্যপ্রবাহে কাঁপছে দিনাজপুরসহ পুরো উত্তরাঞ্চল। টানা তিন দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে উত্তরের জেলা দিনাজপুরে। দিনব্যাপী কুয়াশার চাদরে ঢাকা থাকছে সবকিছু। এক সপ্তাহ থেকে দেখা মিলছে না সূর্যের। বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। হেডলাইট জ্বালিয়ে চলছে দূরপাল্লার যানবাহনগুলো। দিনভর ঠান্ডা বাতাসে কাবু হয়ে পড়ছে জনজীবন।

দিনাজপুর আবহাওয়া কার্যালয়ের তথ্য মতে আজ সমবার সকাল ৯টায় দিনাজপুরে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ।

দিনাজপুর আবহাওয়া কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান জানান, জেলায় বর্তমানে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। দিনাজপুরে একটানা তিন দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আকাশের উপরিভাগে ঘন কুয়াশা থাকায় সূর্যের তাপ ভূপৃষ্ঠে পুরোপুরি আসছে না। এ জন্য বেশি শীত অনুভূত হচ্ছে। চলতি সপ্তাহের শেষে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টি হলে তাপমাত্রা আরও কমে যেতে পারে।

শহরের ঘাসিপাড়ায় ইজিবাইকচালক সোহেল রানা বলেন, ‘যে শীত তাতে লোকজন তো জরুরি কাজ ছাড়া বাহিরই হয় না। ভাড়াই নাই। কামাই তো অর্ধেক কমি গেইছে।’

সুইহারী এলাকার ষাটোর্ধ্ব বেলাল হোসেন বলেন, ‘যে শীত পড়ছে আমাদের মতো বৃদ্ধদের জন্য খুব কষ্ট হয়ে গেছে। বাইরে চলাফেরাই করতে পারছি না।’

এদিকে তীব্র শীতের কারণে বেড়েছে ঠান্ডাজনিত রোগবালাই ও ডায়ারিয়ার প্রকোপ। হাসপাতালগুলোতে ভিড় বেড়েছে ঠান্ডায় আক্রান্ত রোগীদের।

দিনাজপুরের সিভিল সার্জন ডা. এএইচএম বোরহানুল ইসলাম সিদ্দিকী বলেন, টানা এক সপ্তাহ থেকে সূর্যের দেখা নেই। তীব্র শীতের কারণে সবাইকে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে।

সব সময় গরম খাবার ও গরম পানি খেতে হবে। সঙ্গে প্রচুর পরিমাণে মৌসুমি শাকসবজি খেতে হবে। এ সময় সবাইকে খেজুরের কাঁচা রস খাওয়ার ব্যাপারেও সকলকে সতর্ক করেন সিভিল সার্জন।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares