ক্রীড়ামন্ত্রীর কাছে সাঁতারের চাওয়া গ্যাসের লাইন

প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২৪

ক্রীড়ামন্ত্রীর কাছে সাঁতারের চাওয়া গ্যাসের লাইন

স্পোর্টস ডেস্ক:

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পূর্ণাঙ্গ মন্ত্রী হয়ে ৩৭ ফেডারেশন এবং ১৬ অ্যাসোসিয়েশনের সঙ্গে আলাদা বসবেন বলে জানিয়েছেন নাজমুল হাসান পাপন। এসব ফেডারেশনকে তিন বছরের লক্ষ্যমাত্রা ঠিক করে দেওয়ার কথাও বলেছেন তিনি। নতুন মন্ত্রীর সঙ্গে বসে নিজেদের দাবিদাওয়া জানাতে তীর্থের কাকের মতো অপেক্ষায় বিভিন্ন ফেডারেশনের কর্মকর্তারা।

নতুন মন্ত্রীর কাছে একেকটি ফেডারেশনের চাওয়া একেক রকম। যেমন সাঁতার ফেডারেশন চায় দীর্ঘমেয়াদি ক্যাম্প। সেই ক্যাম্পের ভেতর যেমন লাগবে ভালো মানের বিদেশি কোচ, তেমনি দরকার মিরপুরে শহীদ সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সের গ্যাসের লাইনের সংযোগও!

২০২২ সালে মিরপুরের সুইমিং কমপ্লেক্সের গ্যাসলাইনের সংযোগ বিচ্ছিন্ন করে পাশের এক রেস্টুরেন্টে দিয়ে দিয়েছিল জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। শীতের সময় সুইমিংপুলের পানি গরম করার জন্য ব্যবহার করা হতো এই গ্যাসের লাইন। এনএসসির সেই কাণ্ড হইচই ফেলেছিল দেশের ক্রীড়াঙ্গনে। ১৯৯৩ সাল থেকে এই লাইনের গ্যাস থেকে ২ কোটি টাকা পাওনা আছে তিতাসের। সুইমিংপুলের পাশাপাশি মিরপুরের ক্রীড়াপল্লির লাইনও বিচ্ছিন্ন করেছিল তিতাস। ক্রীড়াপল্লিতে গ্যাস এলেও এক বছরের বেশি সময় আগে বিচ্ছিন্ন করা গ্যাসের লাইনের সংযোগ এখনো বুঝে পায়নি সাঁতার ফেডারেশন। তাই শীত মৌসুম শুরুর আগেই জাতীয় ক্যাম্প বন্ধ করতে বাধ্য হয়েছে ফেডারেশনটি। নভেম্বর থেকে থমকে থাকা ক্যাম্প অপেক্ষায় শীতের বিদায়ের।

গত রোববার মন্ত্রী পাপনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে নিজেদের চাহিদা জানানোর সুযোগ হয়নি সাঁতার ফেডারেশনের। ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফের চাওয়া, মন্ত্রীর সঙ্গে বসে নিজেদের দীর্ঘমেয়াদি ক্যাম্পের ব্যবস্থা করা। আর ক্যাম্পের গুরুত্বপূর্ণ অংশ গ্যাসের লাইন। আজকের পত্রিকাকে সাইফ বলেন, ‘দীর্ঘমেয়াদি ক্যাম্পের ভেতর ভালো মানের কোচ, গ্যাসের লাইনের বিষয়টিও আসে। গত নভেম্বর থেকে আমাদের জাতীয় ক্যাম্প বন্ধ হয়ে আছে। গ্যাসের লাইন নতুন করে সংযোগ করা না হলে এই ঠান্ডায় ক্যাম্প শুরু করা সম্ভব নয়। প্রায় দেড় বছর হতে চলল, আমাদের গ্যাসের লাইন বিচ্ছিন্ন।’ সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল সংযোগ ফেরাতে উদ্যোগী হলেও পালাবদলে সেই কাজ শেষ করে যেতে পারেননি। তাই নতুন মন্ত্রীর দিকে তাকিয়ে ফেডারেশন।

সাঁতার ফেডারেশনের অনেক দিনের চাওয়া ইলেকট্রনিক স্কোরবোর্ড। ২০১০ এসএ গেমসের পর বিকল হয়ে আছে বোর্ডটি। প্রতিবছর জাতীয় সাঁতারে নতুন স্কোরবোর্ডের আশ্বাস দেওয়া হলেও ফলাফল শূন্য। ২০১৯ সালে সংস্কার করে ঠিক করা হলেও দীর্ঘদিন ধরে আবারও ব্যবহার অনুপযোগী বোর্ডটি। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বিশেষজ্ঞ দল এনেও কোনো ফল আসেনি। এমবি সাইফের চাওয়া, মন্ত্রী পাপন নজর দেবেন সেখানেও।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares