ফেঁসে যাচ্ছেন রিয়াল কোচ আনচেলত্তি, ৫ বছরের কারাদণ্ডের দাবি

প্রকাশিত: ৮:৫৩ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৪

ফেঁসে যাচ্ছেন রিয়াল কোচ আনচেলত্তি, ৫ বছরের কারাদণ্ডের দাবি

স্পোর্টস ডেস্ক:

স্পেনের নাগরিকদের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ নতুন কিছু নয়। এমনকি এই তালিকায় দেশটির এবং দেশটিতে খেলতে আসা ক্রীড়াঙ্গনের বড় বড় তারকারাও রয়েছেন। এবার সেই তালিকায় নাম লেখালেন রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি।

কর ফাঁকির অভিযোগে আনচেলত্তির ৪ বছর ৯ মাস কারাদণ্ড চেয়েছেন স্পেনের সরকারি কৌঁসুলিরা। ৬৪ বছর বয়সী ইতালিয়ান কোচ স্পেনের রাজস্ব বিভাগকে ১ মিলিয়ন ইউরোর বেশি কর থেকে বঞ্চিত করেছেন উল্লেখ করে দুটি অভিযোগ গঠন করা হয়েছে। বুধবার (৬ মার্চ) এক বিবৃতিতে স্পেনের কর কার্যালয় এ তথ্য জানায়।

রিয়াল মাদ্রিদের কোচের বিরুদ্ধে ওঠা কর ফাঁকির ঘটনাটি এক দশক আগের। ২০১৩-১৫ মেয়াদেও রিয়ালের কোচ ছিলেন তিনি। এর মধ্যে ২০১৪ ও ২০১৫ সালে তিনি ইমেজ-স্বত্ব বাবদ আয়ের তথ্য লুকিয়েছেন বলে বিবৃতিতে উল্লেখ করে কর কার্যালয়, ‘যদিও তিনি নিজেকে স্পেনের একজন করদাতা হিসেবে ঘোষণা দিয়েছিলেন এবং আবাসস্থল হিসেবে মাদ্রিদের নাম উল্লেখ করেছিলেন, তবু কর রিটার্নে শুধু রিয়াল মাদ্রিদ থেকে প্রাপ্য ব্যক্তিগত সম্মানীটুকুই দেখিয়েছিলেন।’

আনচেলত্তি মাদ্রিদের কর কার্যালয়ের অভিযোগ, ইমেজ-স্বত্ব বাবদ পাওয়া অতিরিক্ত আয়ের তথ্য লুকাতে শেল কোম্পানির ‘বিভ্রান্তিকর’ ব্যবস্থার আশ্রয় নিয়েছিলেন। কর ও আর্থিক সক্ষমতা ফাঁকি দেয়ার জন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ভিন্ন দেশে নামমাত্র কোম্পানি খুললে তা ‘শেল’ কোম্পানি নামে পরিচিত।

ওই মেয়েদে আনচেলত্তি ২০১৫ সালের মে মাসে রিয়াল মাদ্রিদ ছেড়ে পরের বছর বায়ার্ন মিউনিখে যোগ দেন। এরপর নাপোলি ও এভারটন ঘুরে ২০২১ সালের জুনে আবারও মাদ্রিদের ক্লাবটিতে ফেরেন। সর্বশেষ চুক্তি অনুসারে ২০২৬ সালের জুন পর্যন্ত রিয়ালের ডাগআউটে থাকবেন এই ইতালিয়ান।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares