তিনটি ফলে সুস্থতা

প্রকাশিত: ১:২১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৪

তিনটি ফলে সুস্থতা

নোভা মিডিয়া ডেস্ক :

সকালে ঘুম থেকে উঠেই শুরুতে হালকা খাবার খান। এর কিছুক্ষণ পর ভরপুর ভালো কিছু খান, তা হলে শরীরের বিপাক হার ভালো থাকবে। কিন্তু এ ক্ষেত্রে কোন ফলগুলো খালি পেটে অনায়াসে খাওয়া যায়, আর তা খেলে শরীরের জন্য উপকারী সেটি আমাদের ভালোভাবে জানা উচিত।

সকালের দিকে ইচ্ছা হলেই সব খাবার খাওয়া যায় না। সারারাত পেট খালি থাকার পর এমন কিছু খাবার খেতে হয়, যা সারা দিন ফিট থাকতে সাহায্য করে। তার মানে সকালের খাবারে ভারি কোনো খাবার রাখতে হবে, এমন নয়। বরং হালকা ফলজাতীয় কিছু খাবার খেয়ে এর কিছুক্ষণ পর যদি ভালো খাবার খান, তা হলে শরীর সবসময় ভালো থাকে। তাই আমাদের জানা উচিত সকালে কোন ফল খালি পেটে অনায়াসে খাওয়া যায়?

আমলকী
আমলকী এমন একটি ফল, যাতে সবচেয়ে বেশি ভিটামিন সি রয়েছে। খালি পেটে যদি আমলকীর রস খেতে পারেন, তা হলে আপনার চুল ও ত্বক সবই ভালো থাকবে। তার পাশাপাশি হৃদ্যন্ত্র সুস্থ থাকবে এবং লিভারও ঠিকমতো কাজ করবে। এমনিতে আমলকী খুব টক হওয়ায় অনেকে সিদ্ধ করে ভাতে মেখে খান। কিন্তু তাতে সব পুষ্টিগুণ চলে যায়। তার চেয়ে কাঁচা খাওয়াই ভালো। খালি পেটে খেতে পারলে সবচেয়ে বড়া উপকারী।

কাঁচা পেঁপে
কাঁচা পেঁপে রস করে খাওয়ার যেমন গুণ রয়েছে, তেমনই পাকা পেঁপে খাওয়ারও অনেক সুফল রয়েছে। ঘুম থেকে উঠে যদি খালি পেটে পেঁপে খেতে পারেন, তা হলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করবে। পেঁপের ক্যালরি অনেকটাই কম। তাই যারা ওজন কমাতে চান। এদিকে কোনো মিষ্টি ফল খাওয়ার লোভ সামলাতে পারেন না, তাঁরা পেঁপে খান। এতে খাবার হজম হবে তাড়াতাড়ি।

খেজুর
কাঠবাদামের মতোই খেজুরও যদি সারা রাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেতে পারেন তা হলে অনেক বেশি উপকার পাবেন। খেজুরে প্রচুর ফাইবার রয়েছে। কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা কমায় এবং হজমশক্তি বাড়ায়। বিশেষ করে বর্ষায় যারা মাঝেমাঝেই ডায়ারিয়া বা বদহজমের সমস্যায় ভুগছেন, তারা রোজ নিয়ম করে খেজুর খেলে উপকার পাবেন।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares