কানাডায় অনুষ্ঠিত হলো টরন্টো কবিতা উৎসব

প্রকাশিত: ১১:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২৪

কানাডায় অনুষ্ঠিত হলো টরন্টো কবিতা উৎসব

নোভা মিডিয়া ডেস্ক:

বিশ্বখ্যাত হে লিটারেচার ফেস্টিভ্যালের আদলে কানাডায় টরন্টো পোয়েট্রি ফেস্টিভ্যাল ২০২৪ কবিতা উৎসব পালন করা হলো। স্থানীয় সময় শনিবার (১৪ সেপ্টেম্বর) উন্মুক্ত ২৬০ ডজ রোডস্থ টেইলর ক্রিক পার্কে এই অনুষ্ঠান পালন করা হয়। এতে অংশ নেন বাংলা ও ইংরেজি ভাষী কবি ও আবৃত্তি শিল্পীরা।

পার্কের প্রাকৃতিক পরিবেশে খুবই সাদামাটাভাবে দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে এই কবিতা উৎসব। অনুষ্ঠান শুরু হয় বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত দিয়ে।

উৎসবের শুরুতেই বক্তব্য রাখেন অন্যতম আয়োজক কবি কাজী হেলাল। এসময় তিনি প্রতি বছর টরন্টো কবিতা উৎসব পালন করার প্রত্যয় ব্যক্ত করেনে এবং অন্যান্য বিষয় তুলে ধরেন। অনুষ্ঠানে ইংরেজী ভাষায় কবিতা আবৃত্তি করেন কানাডার ৭ম পোয়েট লরিয়েট কবি জর্জ এলিয়ট ক্লার্ক, কবি রকো ডি গিয়াকমো, কবি রির্চাড গ্রীন এবং কবি জিয়োভান্না রিক্কো।

বাংলা ভাষায় কবিতা পাঠ করেন টরন্টোয় বসবাসরত বাংলাদেশি কবি ও মুক্ত আবৃত্তি শিল্পীরা এবং টরন্টোয় জনপ্রিয় আবৃত্তি দল অন্যস্বর ও বাচনিক। আবৃত্তি শিল্পীরা হলেন, বঙ্গবন্ধু গবেষণায় বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কবি সুলতানা শিরিন সাজি, কবি আতোয়ার রহমান ও রাশেদ শাওনসহ বাংলাদেশ থেকে আগত কবি জামিল রায়হান প্রমুখ।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares