রাশিয়াকে লঞ্চার সরবরাহ করেনি ইরান

প্রকাশিত: ১০:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২৪

রাশিয়াকে লঞ্চার সরবরাহ করেনি ইরান

আন্তর্জাতিক ডেস্ক:

তেহরানের বিরুদ্ধে গত সপ্তাহে ওয়াশিংটন অভিযোগ করেছিল, দেশটি ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। বিষয়টি সম্পর্কে অবগত তিনটি সূত্র বলছে, স্বল্পপাল্লার সেসব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সঙ্গে দূরবর্তী লঞ্চার সরবরাহ করেনি ইরান। এক প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

সূত্রগুলোর একজন ইউরোপীয় কূটনীতিক, একজন ইউরোপীয় গোয়েন্দা কর্মকর্তা এবং অপরজন মার্কিন কর্মকর্তা। তারা বলেছেন, ইরান কেন ফ্যাথ-৩৬০ ক্ষেপণাস্ত্রের সঙ্গে লঞ্চার সরবরাহ করেনি তা স্পষ্ট নয়। অস্ত্রগুলো কখন চালু হবে এবং সেগুলো কাজ করবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তা বলেছেন, ইরানের অস্ত্র সরবরাহের বিষয়ে মার্কিন ঘোষণার সময় লঞ্চারগুলো সরবরাহ করেনি ইরান। এদিকে, ইউরোপীয় গোয়েন্দা কর্মকর্তা বিস্তারিত কিছু না জানিয়ে বলেন, ইরান লঞ্চার সরবরাহ করবে বলে তাদের মনে হচ্ছে না।

রয়টার্স প্রথম রাশিয়ায় ক্ষেপণাস্ত্র পাঠাতে ইরানের পরিকল্পনার কথা জানিয়েছিল।

দুই বিশেষজ্ঞ রয়টার্সকে বলেছেন, লঞ্চার না পাঠানোর বেশ কিছু কারণ থাকতে পারে। একটি হলো, ক্ষেপণাস্ত্র বহনের ট্রাকগুলো পরিবর্তনের পরিকল্পনা করতে পারে রাশিয়া, যেমনটি ইরান করেছে। আরেকটি কারণ হতে পারে, লঞ্চারগুলোর সরবরাহ বন্ধ করে উত্তেজনা কমাতে পশ্চিমা শক্তিগুলোর সঙ্গে নতুন আলোচনার জায়গা রাখছে ইরান।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।

এ সংক্রান্ত আরও সংবাদ

0Shares