পাকিস্তান গোয়েন্দা সংস্থার (আইএসআই)প্রধান হলেন নতুন ডিজি নিযুক্ত হলেন লেফটেন্যান্ট জেনারেল মুহাম্মদ আসিম মালিক

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২৪

পাকিস্তান গোয়েন্দা সংস্থার (আইএসআই)প্রধান হলেন নতুন ডিজি নিযুক্ত হলেন লেফটেন্যান্ট জেনারেল মুহাম্মদ আসিম মালিক

নোভা মিডিয়া ডেস্ক:

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ISI (Inter Services Intelligence) নতুন ডিরেক্টর জেনারেল পেয়েছে। লেফটেন্যান্ট জেনারেল মুহাম্মদ আসিম মালিককে (Lt Gen Muhammad Asim Malik) ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের মহাপরিচালক হিসেবে নিয়োগ করা হয়েছে এবং তিনি ৩০ সেপ্টেম্বর থেকে দায়িত্বভার গ্রহণ করবেন। আন্তঃবাহিনী জনসংযোগ দফতর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

আইএসপিআর জানিয়েছে, জেনারেল মালিক বর্তমানে রাওয়ালপিন্ডিতে জেনারেল হেডকোয়ার্টারে সহকারী জেনারেল হিসেবে কর্মরত আছেন। আসিম মালিক লেফটেন্যান্ট জেনারেল নাদিম আঞ্জুমের স্থলাভিষিক্ত হবেন, যিনি ২০২১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান আইএসআই-এর মহাপরিচালক হিসেবে নিযুক্ত হন।পাকিস্তানের নতুন সরকার জেনারেল আঞ্জুমের স্থলাভিষিক্ত হয়ে আসিম মালিককে এই দায়িত্ব দিয়েছে। আনজুম ১৯৯৮ সালের সেপ্টেম্বর থেকে কর্মরত, তিনি নিরাপত্তা সংস্থার অনেক দায়িত্ব পালন করেছেন।

করাচিতে প্রথম নেতৃত্বাধীন কর্পস ভি। পরে কুর্রাম এজেন্সিতে একটি ব্রিগেডের নেতৃত্ব দেন, বালুচিস্তানে ফ্রন্টিয়ার কোর (উত্তর) নেতৃত্ব দেন এবং ২০২০ সালের ডিসেম্বরে করাচি কর্পস কমান্ডার হওয়ার আগে কোয়েটার কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্ট ছিলেন।

তার শিক্ষা এবং নেতৃত্বের জন্য পরিচিত, লেফটেন্যান্ট জেনারেল আসিম তার সামরিক প্রশিক্ষণের সময় মর্যাদাপূর্ণ সোর্ড অফ অনারে ভূষিত হয়েছেন। তিনি ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি (NDU) এর প্রধান প্রশিক্ষক এবং কোয়েটার কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে প্রশিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার শিক্ষার বিষয়ে কথা বলতে গেলে, তিনি যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ফোর্ট লিভেনওয়ার্থ এবং যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অফ ডিফেন্স স্টাডিজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

বর্তমানে পাকিস্তান সেনাবাহিনীর রাওয়ালপিন্ডির সদর দফতরে অ্যাডজুট্যান্ট জেনারেল হিসাবে কর্মরত আছেন মুহাম্মদ আসিম মালিক। তিনি ১৯৮৮ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। করাচির পঞ্চম কোরের জিওসি ছিলেন তিনি। এছাড়া পাকিস্তানি তালিবান বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে কমান্ডার হিসাবে নেতৃত্ব দেওযার অভিজ্ঞতা আছে তার।

পাক সেনার ডিভিশন কমান্ডার হিসাবে বেলুচিস্তানের স্বাধীনতাপন্থী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অভিযানের দায়িত্ব পালনে দক্ষতার পরিচয় দেওয়ায় ২০২১ সালে তাকে লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত করা হয়।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares