আরও দুই উৎসবে প্রতিযোগিতা করবে ‘লতিকা’

প্রকাশিত: ৮:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২৪

আরও দুই উৎসবে প্রতিযোগিতা করবে ‘লতিকা’

বিনোদন ডেস্ক:

ব্রিটিশ কাউন্সিলের অর্থায়নে নির্মিত সামছুল ইসলাম স্বপনের প্রামাণ্য চলচ্চিত্র ‘লতিকা’ অংশ নিয়েছিল সুইজারল্যান্ডের ৫৫তম ভিশনস ডু রিয়েল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফিল্ম মার্কেটে, ইংল্যান্ডের ওয়াও-ওয়েলস ওয়ান ওয়ার্ল্ড চলচ্চিত্র উৎসব, লন্ডন ডিভি চলচ্চিত্র উৎসব, মস্কো আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ও চট্টগ্রাম আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে। এবার আরও দুটি উৎসবে প্রতিযোগিতা করবে চলচ্চিত্রটি।

আগামী ২৭ সেপ্টেম্বর লন্ডনে শুরু হতে যাওয়া অ্যানিমেল নেচার ফিউচার ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতা বিভাগ এবং ১ অক্টোবর আজারবাইজানের বাকুতে শুরু হতে যাওয়া ডকুবাকু ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যালের নন-মেইন কমপিটিশন বিভাগে প্রতিযোগিতা করবে ‘লতিকা’।

‘লতিকা’র গল্প বাংলাদেশের নড়াইল জেলার চিত্রা নদীর পাড়ে ঐতিহ্যবাহী মালো সম্প্রদায়ের এক সংগ্রামী নারী ও তার পরিবারকে কেন্দ্র করে। তার স্বামী শ্যাম বিশ্বাস ভোঁদড় দিয়ে মাছ শিকার করা জেলে। দুই সন্তান এবং তিন জোড়া ভোঁদড় নিয়ে তাদের টানা পোড়েনের সংসার। এই পরিবারের জীবনচিত্র উঠে এসেছে সিনেমায়।

নির্মাতা স্বপন জানিয়েছেন, এই দুটি আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে একমাত্র বাংলাদেশি নির্মাতা হিসেবে প্রথমবার অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন তিনি। তা ছাড়া অ্যানিমেল নেচার ফিউচার ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজকেরা গুরুত্বসহকারে ‘লতিকা’ এবং চাইনিজ প্রামাণ্যচিত্র ‘ডিফেন্ডার্স অব দ্যা হিডেন’কে বিশ্বব্যাপী ফোকাস করার জন্য বায়োডাইভার্সিটি স্পেশাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করেছেন। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হবেন এমি অ্যাওয়ার্ড বিজয়ী নির্মাতা ট্যাড্ গিফোর্ডস এবং বিবিসি ন্যাচারাল হিস্ট্রি ইউনিট প্রোডিউসার পিটার ভেন।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares