অল্পের জন্য প্রথম নারী প্রধানমন্ত্রী পেল না জাপান, নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ইশিবা

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৪

অল্পের জন্য প্রথম নারী প্রধানমন্ত্রী পেল না জাপান, নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ইশিবা

অনলাইন ডেস্ক:

জাপানের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বে ভোটাভুটির মাধ্যমে জয়ী হয়ে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন শিগেরু ইশিবা। এর আগে তিনি জাপানের প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গণমাধ্যমের খবর অনুযায়ী, শুক্রবার একটি হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়ে ভোটে জয়ী হন ৬৭ বছর বয়সী ইশিবা। ভোটাভুটিতে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন জাপানের অর্থনৈতিক নিরাপত্তা মন্ত্রী সানায়ে তাকাইচি। এর আগে দিনের শুরুতে প্রথম রাউন্ডের ভোটে ৯ জন প্রার্থীর মধ্যে কেউই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে সক্ষম হননি। পরে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে ভোট অনুষ্ঠিত হয়।

ভোটের ফলাফলে দেখা গেছে, সানাইয়ে তাকাইচির সঙ্গে ২১৫-১৯৪ ব্যবধানে এগিয়ে ছিলেন ইশিবা। তাঁর বিজয় সম্পর্কে টোকিও থেকে আল-জাজিরার সাংবাদিক রব ম্যাকব্রাইড বলেছেন, ‘এটি ইশিবার জন্য একটি অসাধারণ বিজয়। এলডিপির একজন অভিজ্ঞ নেতা বলে মনে করা হয় তাঁকে। এলডিপির শীর্ষ পদ পেতে এটি ছিল তাঁর পঞ্চম প্রচেষ্টা।’

এদিকে ইশিবার সঙ্গে ভোটাভুটিতে জিতে গেলে তাকাইচি হতেন জাপানের প্রথম নারী প্রধানমন্ত্রী। তাঁর সম্পর্কে ম্যাকব্রাইড বলেছেন, ‘তিনি একজন স্বনামধন্য, ডানপন্থী এবং হাকিস ব্যক্তিত্ব। জয়ী হলে তিনি শুধু এলডিপি নয়, প্রথম নারী প্রধানমন্ত্রী হিসাবে জাপানেও ইতিহাস সৃষ্টি করতেন।’

উল্লেখ্য, পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ দল এলডিপির মধ্যে একাধিক দুর্নীতি ও কেলেঙ্কারির অভিযোগে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা গত আগস্টে পদত্যাগ করার সিদ্ধান্ত নেন।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।

এ সংক্রান্ত আরও সংবাদ

0Shares