বাংলাদেশে প্রবেশের অনুমতির দাবি হিউম্যান রাইটস ওয়াচের

প্রকাশিত: ১২:৩৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৪

বাংলাদেশে প্রবেশের অনুমতির দাবি হিউম্যান রাইটস ওয়াচের

আন্তজাতিক ডেস্ক:

মিয়ানমারে চলমান সহিংসতায় কয়েক লাখ রোহিঙ্গা এরই মধ্যে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের প্রত্যাবাসন নিয়ে হিমশিম খাচ্ছে সরকার। এরমধ্যে দেশটিতে নতুন করে আবারও সহিংসতা ছড়িয়ে পড়েছে। এ দফায় আরও প্রায় ১৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন জানিয়ে জাতিসংঘের মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলছে, সীমান্তে এখনও অন্তত ১০ হাজার রোহিঙ্গা অপেক্ষমাণ। তাদের বাংলাদেশে আশ্রয় ও মানবিক সহায়তা দেওয়ার অনুরোধ জানিয়েছে সংস্থাটি। বৃহস্পতিবার সংস্থাটির এক জরুরি বিজ্ঞপ্তিতে এমন অনুরোধ জানানো হয়।

সংস্থাটি তাদের বিজ্ঞপ্তিতে বলেছে, মিয়ানমারের জান্তা সরকার ও বিচ্ছিন্নতাবাদি আরাকান আর্মির মধ্যকার লড়াই বাড়ছেই। আর এতে বলির পাঠা হচ্ছেন রোহিঙ্গারা। এই সংঘাতের নিপীড়ন থেকে প্রাণে বাঁচতে সাম্প্রতিক মাসগুলোতে আনুমানিক ১৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসেছেন। আর সীমান্তে অনুমতির অপেক্ষায় আছেন আরও ১০ হাজার রোহিঙ্গা।

সংস্থাটি বলছে, ২০২৪ সালের আগস্টের শুরু থেকে হাজার হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি। হিউম্যান রাইটস ওয়াচ-এর ডেপুটি এশিয়া ডিরেক্টর মীনাক্ষী গাঙ্গুলী বলেছেন, ‘বাংলাদেশ কর্তৃপক্ষকে মিয়ানমারে সহিংসতা থেকে পালিয়ে আসা নতুন রোহিঙ্গাদের দেশে প্রবেশের অনুমতি দিতে হবে এবং তাদের সুরক্ষা ও সহায়তা নিশ্চিত করতে হবে। তাদের খাদ্য ও ওষুধের জরুরি প্রয়োজন রয়েছে। তবে তারা ভয় করছেন যে, সাহায্য চাইলেই তাদের জোর করে মিয়ানমারে ফেরত পাঠানো হতে পারে।’

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares