যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে আরও কঠোর হলো অ্যাসাইলাম নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১১:০৮ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০২৪

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে আরও কঠোর হলো অ্যাসাইলাম নিষেধাজ্ঞা

নোভা মিডিয় ডেস্ক:

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অ্যাসাইলাম নিষেধাজ্ঞাকে আরও কঠোর করলো বাইডেন প্রশাসন। সোমবার (৩০ সেপ্টেম্বর) দেশটির স্বরাষ্ট্র নিরাপত্তা বিভাগের (ডিএইচএস) কর্মকর্তারা এই তথ্য জানিয়েছে। সোমবার মধ্যরাতের ঠিক পর থেকে এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। বিশ্লেষকরা মনে করছেন, মার্কিন সরকারের সীমান্ত দিয়ে অভিবাসীদের অবৈধ পারাপারকে আরও রোধ করতে চাওয়ার ইঙ্গিত এটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

সাংবাদিকদের সঙ্গে ফোনে একজন কর্মকর্তা বলেছেন, নিষেধাজ্ঞায় এই পরিবর্তন মধ্যরাতের ঠিক পরই কার্যকর হবে। যতক্ষণ না অবৈধভাবে পাড়ি দেওয়া অভিবাসীদের গ্রেফতারের সংখ্যা ২৮ দিনের মধ্যে প্রতিদিন গড়ে দেড় হাজারের নিচে নেমে আসে এবং এই অবস্থা টানা সাত দিনের বেশি সময় পর্যন্ত না চলবে, ততক্ষণ পর্যন্ত অ্যাসাইলাম নিষেধাজ্ঞা জারি থাকবে।

এই সীমান্ত দিয়ে অবৈধভাবে পার হওয়া অভিবাসীদের রেকর্ড সংখ্যা কমাতে জুনে অ্যাসাইলাম নিষেধাজ্ঞা জারি করেছিলেন ডেমোক্র্যাট নেতা ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে অভিবাসন একটি শীর্ষ গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে ওঠেছে। এই নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প মুখোমুখি হতে যাচ্ছেন।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares