মিসাইল ঠেকাতে ভারতের আকাশে আয়রন ডোম

প্রকাশিত: ১১:২৩ অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০২৪

মিসাইল ঠেকাতে ভারতের আকাশে আয়রন ডোম

অনলাইন ডেস্ক:

একদিকে চীন, অন্যদিকে পাকিস্তান- দুই প্রতিবেশী দেশের হামলার আশঙ্কা ভারতে সব সময়ই রয়েছে। সেক্ষেত্রে নয়াদিল্লির প্রতিরক্ষা ব্যবস্থা কি ‘শত্রু’র ছোড়া ক্ষেপণাস্ত্রকে রুখতে সক্ষম হবে? ইসরায়েলের মতো শত্রুদেশের মিসাইল হামলা ঠেকাতে এবার ভারতের আকাশসীমায় ‘আয়রন ডোমের’ মতো প্রযুক্তি ভারতের কাছেও আছে বলে জানিয়েছেন দেশটির বিমানবাহিনীর প্রধান এপি সিং। নিজস্ব এই এয়ার ডিফেন্স সিস্টেম তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলেপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।

এই সিস্টেম তৈরি হয়ে গেলেই শত্রুপক্ষের কাছ থেকে ধেয়ে আসা দূরপাল্লার ক্রুজ মিসাইল ও স্টিলথ যুদ্ধবিমান থেকে শুরু করে ড্রোন হামলা ঠেকাতে সক্ষম হবে বলে মনে করছেন সামরিক বিশেজ্ঞরা।

ডিআরডিও সূত্রে খবর, ২০২৮-২৯ সালের মধ্যেই এই এয়ার ডিফেন্স সিস্টেম তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘প্রজেক্ট কুশ’।‘ ‘প্রজেক্ট কুশ’-এর জন্য ২১ হাজার ৭০০ কোটি অর্থ অনুমোদন পেয়েছে ডিআরডিও। সরকারি এবং বেসরকারি অংশীদারদের সাহায্যে তৈরি হবে এই প্রকল্প।

সামরিক বিশেষজ্ঞদের দাবি, ‘প্রজেক্ট কুশ’ সফল হলে শুধু ইসরায়েলের ‘আয়রন ডোম’ নয়, রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৪০০ সিস্টেম’ এবং আমেরিকার ‘প্যাট্রিয়ট’-এর থেকেও বেশি কার্যকর হবে।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares