চীনা প্রেসিডেন্টের সঙ্গে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের বৈঠক

প্রকাশিত: ৩:২৩ পূর্বাহ্ণ, জুলাই ৩১, ২০২৩

চীনা প্রেসিডেন্টের সঙ্গে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক:
চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। গত ২৭ জুলাই ছেংতুতে তারা বৈঠক করেছেন। প্রেসিডেন্ট জোকো উইদোদো ৩১তম ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে বর্তমানে চীনে অবস্থান করছেন।

 

বৈঠকে শি জিন পিং বলেন, দেশের আধুনিকায়ন ও জাতীয় পুনর্জাগরণের পথে অগ্রযাত্রায় চীন ও ইন্দোনেশিয়ার মধ্যে অনেক মিল রয়েছে। দু’দেশ পরস্পরের ভালো অংশীদার। চীন ইন্দোনেশিয়ার সঙ্গে কৌশলগত সহযোগিতা আরও জোরদার করতে ইচ্ছুক।

পাশাপাশি দুটি উন্নয়নশীল দেশের মধ্যে অভিন্ন লক্ষ্য, একতা, সহযোগিতা ও উন্নয়নের লক্ষ্যে সহযোগিতার মডেল সৃষ্টি করতে আগ্রহী চীন।

শি জিনপিং আরও বলেন, ইন্দোনেশিয়ার সঙ্গে চীন ঘনিষ্ঠ কৌশলগত যোগাযোগ বজায় রাখবে, দেশের শাসন ও ব্যবস্থাপনার অভিজ্ঞতা বিনিময় করবে এবং উচ্চ মানের কৌশলগত পারস্পরিক আস্থা জোরদার করবে।
খাদ্য-নিরাপত্তা, দারিদ্র্যবিমোচন, গ্রামীণ পুনর্জাগরণ, চিকিৎসা ও ঔষধ, সংস্কৃতি ও পর্যটনসহ নানা খাতে ইন্দোনেশিয়ার সঙ্গে সহযোগিতা আরও বাড়াতেও আগ্রহী চীন। বৈঠকের পর তাদের উপস্থিতিতে, দু’দেশের মধ্যে একাধিক দ্বিপক্ষীয় সহযোগিতামূলক চুক্তি স্বাক্ষর হয়।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares