গুপ্তচরবৃত্তির অভিযোগে ২ মার্কিন নাবিক গ্রেপ্তার

প্রকাশিত: ৮:০৩ পূর্বাহ্ণ, আগস্ট ৪, ২০২৩

গুপ্তচরবৃত্তির অভিযোগে ২ মার্কিন নাবিক গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক :

চীনকে স্পর্শকাতর সামরিক তথ্য দেওয়ার অভিযোগে ক্যালিফোর্নিয়ায় মার্কিন নৌবাহিনীর দুই নাবিককে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র। অভিযুক্ত নাবিকদের একজন স্পর্শকাতর ছবি ও ভিডিও পাঠানোর জন্য অর্থও নিয়েছেন।

শুক্রবার ৪ আগস্ট ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। এতে বলা হয়, বৃহস্পতিবার তাদের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে দেশটির নৌ কর্তৃপক্ষ।

গ্রেফতার নাবিকরা হচ্ছেন- ২২ বছর বয়সী জিনচাও ওয়েই এবং ২৬ বছর বয়সী ওয়েনহেং ঝাও। ওয়েনহেং ঝাও ছবি ও ভিডিও পাঠানোর জন্য অর্থ নিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন নৌবাহিনীর নাবিক জিনচাও ওয়েই মার্কিন নাগরিক হলেও তিনি যুক্তরাষ্ট্রের বাইরে জন্মগ্রহণ করেছিলেন এবং পরে মার্কিন নাগরিকত্ব পান। এই নাবিক মূলত একজন চীনা এজেন্টকে যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা তথ্য পাঠানোর ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত হন।

এছাড়াও এই দু’নাবিকের সাথে একই চীনা এজেন্ট যোগাযোগ করেছিল কি-না তা এখনও স্পষ্ট নয়।

মার্কিন অ্যাটর্নি র‌্যান্ডি গ্রসম্যান বলেছেন, ‘যখন একজন সৈনিক বা নাবিক দেশের চেয়ে নগদ অর্থকে প্রাধান্য দেয় এবং বিশ্বাসঘাতকতার চূড়ান্ত আচরণে জাতীয় প্রতিরক্ষা তথ্য প্রতিপক্ষের কাছে হস্তান্তর করে, তখন আমাদের পদক্ষেপ নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।’
এদিকে গুপ্তচরবৃত্তির অভিযোগে দোষী সাব্যস্ত হলে ওয়েইকে ২০ বছরের যাবজ্জীবন কারাদণ্ডের মুখোমুখি হতে হবে। আর ঝাও-এর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হলে তারও সর্বোচ্চ ২০ বছরের সাজা হতে পারে।

গ্রেপ্তারকৃত এই দু’জনকে পৃথক মামলায় আসামি করা হয়েছে। তবে উভয়ের সাথে একই চীনা এজেন্ট যোগাযোগ করেছিল কিনা তা কর্মকর্তারা বলতে পারেননি।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares