প্রিগোজিনের কপাল খারাপ ছিল: পুতিন

প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, আগস্ট ২৫, ২০২৩

প্রিগোজিনের কপাল খারাপ ছিল: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক ;

রাশিয়ার ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন সম্প্রতি একটি উড়োজাহাজ দুর্ঘটনায় নিহত হওয়ার ২৪ ঘণ্টা পর অবশেষে তার মৃত্যু নিয়ে মুখ খুলেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, প্রিগোজিনের কপাল খারাপ ছিল।

বিবিসি জানিয়েছে, গতকাল ২৪ আগস্ট বৃহস্পতিবার রাশিয়ান টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন দেশটির সাম্প্রতিক উড়োজাহাজ দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর সময় একথা বলেন। এছাড়াও প্রিগোজিনকে একজন গুণী ব্যবসায়ী হিসেবে বর্ণনা করেন তিনি।

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন প্রসঙ্গে পুতিন বলেন, তাকে নব্বইয়ের দশকের শুরুর দিক থেকে চিনতেন। তিনি বলেন, প্রিগোজিনের ভাগ্য খারাপ ছিলো। তিনি তার জীবদ্দশায় গুরুতর ভুল করেছেন এবং সেই ভুলের ফলাফলও পেয়েছেন।

ভাষণে পুতিন জানান, ইতিমধ্যে রাশিয়ার তদন্ত সংস্থা এই ঘটনার তদন্তের কাজ শুরু করেছে। কিছুদিনের মধ্যেই দুর্ঘটনা সম্পর্কিত তথ্যগুলো জানা যাবে। গতকাল তিনি বলেন, আজ সকালে আমাকে উড়োজাহাজ দুর্ঘটনার খবর জানানো হয়েছে। তদন্ত শেষ হতে খানিকটা সময় লাগবে।

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিনের মৃত্যুর খবরে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, পোল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশ প্রতিক্রিয়া জানিয়েছে। তারা এ ঘটনার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই দায়ী করছে। কারণ পুতিনের বিরুদ্ধেই গত জুনে বিদ্রোহ ঘোষণা করেছিলেন তিনি।

গত ২৩ আগস্ট বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে ওয়াগনার প্রধান প্রিগোজিনকে বহনকারী একটি প্রাইভেট উড়োজাহাজ রাশিয়ার তিভর অঞ্চলে বিধ্বস্ত হয়। তিনিসহ সেখানে থাকা ১০ জন আরোহীই মারা গেছেন।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares