ভয়াবহ বিপর্যয়ে যুক্তরাজ্যে উড়োজাহাজ চলাচল বন্ধ, কখন স্বাভাবিক হবে তথ্য নেই

প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২৩

ভয়াবহ বিপর্যয়ে যুক্তরাজ্যে উড়োজাহাজ চলাচল বন্ধ, কখন স্বাভাবিক হবে তথ্য নেই

আন্তর্জাতিক ডেস্ক:

উড়োজাহাজ চলাচলে ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়েছে যুক্তরাজ্য। স্থানীয় সময় সোমবার (২৮ আগস্ট) দেশটির এয়ার ট্রাফিক কন্ট্রোল ব্যবস্থায় কারিগরি সমস্যা দেখা দেয়ায় আকাশসীমা বন্ধ ঘোষণা করেছে ইউরোপের দেশটি। এর ফলে শত শত ফ্লাইট উড্ডয়ন ও অবতরণে দীর্ঘ বিলম্বের মুখে পড়েছে। ভোগান্তিতে পড়েছেন লাখো যাত্রী। খবর বিবিসি।

সোমবার (২৮ জুলাই) দেশটির জাতীয় এয়ার ট্রাফিক কন্ট্রোলার (এনএটিএস) এক বিবৃতিতে বলে, আমরা একটি কারিগরি ও প্রযুক্তিগত সমস্যায় পড়েছি ও সার্বিক নিরাপত্তার স্বার্থে আকাশপথে সব ধরনের উড্ডয়ন ও অবতরণ বন্ধ রেখেছি।
এনএটিএস আরও জানিয়েছে, প্রকৌশলীরা এরই মধ্যে ত্রুটি খুঁজে বের করতে কাজ শুরু করে দিয়েছে। এর ফলে যাত্রীদের যে কোনো অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। তবে এ ত্রুটির কারণ বা এটি সারতে কত সময় লাগবে, সে সম্পর্কে কোনো স্পষ্ট তথ্য দেয়নি তারা।

এদিকে, স্কটিশ এয়ারলাইনস লোগানএয়ার সামাজিক যোগাযোগের মাধ্যম এক্সে (পূর্বে টুইটার) বলেছিল, যুক্তরাজ্যের এয়ার ট্রাফিক কন্ট্রোল কম্পিউটার সিস্টেমের নেটওয়ার্কজুড়ে ত্রুটি দেখা দিয়েছে। এ কারণে ফ্লাইট চলাচলে বিলম্ব হতে পারে। যুক্তরাজ্যগামী সংবাদকর্মী গ্যাবি লোগানও বলেন, তিনি বুদাপেস্ট বিমানবন্দরের রানওয়েতে একটি উড়োজাহাজে বসা ছিলেন। তাদের শুধু বলা হয়েছিল যুক্তরাজ্যের আকাশসীমা বন্ধ হয়ে গেছে। তাদের হয়তো এখানে ১২ ঘণ্টা অপেক্ষা করতে হতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের প্রতিবেদন থেকে জানা যায়, ইজিজেট এয়ারলাইন্সের যাত্রীদের বলা হয়েছিল, এয়ার ট্রাফিক কন্ট্রোলের ত্রুটিটি যুক্তরাজ্যের আকাশসীমায় ও বাইরে উড়ে যাওয়া সব ফ্লাইটকে প্রভাবিত করছে। যাত্রীদের কাছে পাঠানো বার্তায় ইজিজেট বলে, সমস্যাটির প্রভাব ও স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু করতে কতক্ষণ সময় লাগতে পারে, তা জানার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে যাচ্ছি।

‘আপনি যদি এরই মধ্যেই যে কোনো বিমানবন্দরে আমাদের জন্য নির্ধারিত জায়গাগুলোতে ফ্লাইটের জন্য অপেক্ষায় থাকেন, তাহলে আমাদের ক্রু আপনাকে সব তথ্য জানিয়ে দেবে। তাছাড়া দয়া করে টার্মিনালগুলোতে ফ্লাইটসংক্রান্ত তথ্যের জন্য সেখানকার স্ক্রিনগুলোর দিকে নজর রাখুন।`

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares