কিমের আমন্ত্রণে পুতিনের উচ্ছ্বাস, যাচ্ছেন উত্তর কোরিয়া

প্রকাশিত: ৩:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২৩

কিমের আমন্ত্রণে পুতিনের উচ্ছ্বাস, যাচ্ছেন উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ায় সফররত উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানিয়েছেন তার দেশে যাওয়ায়। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার এই আমন্ত্রণ আনন্দের সঙ্গে গ্রহণ করে মিত্র দেশটিতে সফরে সম্মতি জানান পুতিন। পশ্চিমাদের আপত্তির মুখে পারমাণবিক শক্তিধর এই দুই দেশে শীর্ষ নেতার নজিরবিহীন বৈঠকেই পুতিনকে আমন্ত্রণ জানান কিম। খবর আল জাজিরা।

বরাবরের মতো এই বৈঠককে ভালো চোখে দেখছে না যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো। ফের দুই দেশের সম্পর্কের উন্নয়নের ফলে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সামরিক শক্তি আরও জোরদার হতে পারে এবং উত্তর কোরিয়ার হাতে সংবেদনশীল ক্ষেপণাস্ত্র প্রযুক্তির সরবরাহ আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে ওয়াশিংটন।

পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, কিমের আমন্ত্রণ সাদরে গ্রহণ করেন পুতিন। সেই সঙ্গে তিনি রাশিয়া এবং উত্তর কোরিয়ার বন্ধুত্বের ইতিহাস ও ঐতিহ্যকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন করেন। তবে ক্রেমলিনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো তথ্য নিশ্চিত করা হয়নি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক হামলা চালায় রাশিয়া। এর পর বিশ্বরাজনীতির সমীকরণ অনেকটা পাল্টে যায়।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares