লাখ লাখ মানুষকে বিপদে ফেলার জন্য ভারতকে দায়ী করলেন ট্রুডো

প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২৩

লাখ লাখ মানুষকে বিপদে ফেলার জন্য ভারতকে দায়ী করলেন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক:
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, নয়াদিল্লি ভারত এবং কানাডার লাখ লাখ মানুষের জীবনকে কঠিন করে তুলছে। শুক্রবার (২০ অক্টোবর) তিনি এমন কথা বলেন।

এদিকে কূটনীতিকদের সরানো নিয়ে কার্যত কানাডার পাশে দাঁড়িয়েছে আমেরিকা এবং ব্রিটেন। কানাডার কূটনীতিকদের যাতে ভারত না সরায়, তার জন্য নয়াদিল্লির কাছে আর্জি জানিয়েছে ওয়াশিংটন। একই সঙ্গে আমেরিকা ও ব্রিটেন ভারতকে ১৯৬১ সালের ভিয়েনা সম্মেলনে গৃহীত কূটনীতির সাধারণ শর্তগুলোর কথা স্মরণ করিয়ে দিয়েছে। ভারত অবশ্য কূটনৈতিক ধারণাকে লঙ্ঘন করার অভিযোগ উড়িয়ে দিয়েছে।

ট্রুডো বলেন, বর্তমান পরিস্থিতিতে দুই দেশের মধ্যে বাণিজ্য যেমন ক্ষতিগ্রস্ত হতে পারে, তেমনই কানাডায় ভারতীয় শিক্ষার্থীরাও সমস্যার মুখে পড়তে পারেন। ৪১ জন কূটনীতিককে সরিয়ে নেওয়ার পর ভারতে এখন কানাডার ২১ জন কূটনীতিক রয়েছে।

খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে বিতর্ক বেড়েই চলেছে। আর সেই সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ফাটল আরও চওড়া হচ্ছে কানাডা এবং ভারতের মধ্যে। নিজ্জরের হত্যায় ভারতের দিকে কানাডা অভিযোগের আঙুল তোলার পর থেকেই কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন শুরু হয়। সেই টানাপড়েন এখনও অব্যাহত। আর সেই টানাপড়েনের মধ্যে ভারত থেকে ৪১ জন কূটনীতিককে সরিয়ে নেওয়ার কথা জানায় কানাডা। এই কূটনীতিকদের পরিবারের ৪২ জন সদস্যকেও সরিয়ে নেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার এক বিবৃতি জারি করে ভারত থেকে তাদের কূটনীতিকদের সরিয়ে নিয়ে যাওয়ার কথা জানায় কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares