নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর নিজ দেশের বিষয়ে ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রীর সতর্কবার্তা

প্রকাশিত: ৯:৪৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৩

নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর নিজ দেশের বিষয়ে ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রীর সতর্কবার্তা

আন্তর্জাতিক ডেস্ক:
নিষেধাজ্ঞার বেড়াজাল থেকে মুক্ত হলেও পরবর্তী দুই বছর ইরানের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল। এমন মন্তব্য করেছেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। আধা-সরকারি সংবাদমাধ্যম আইএসএনএ নিউজ এজেন্সির সঙ্গে এক সাক্ষাত্কারে তিনি এমন মন্তব্য করেন। খবর ইরান ইন্টারন্যাশনাল।
তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর তেহরান অনেক বেশি শক্তিশালী হয়ে উঠবে। তার বিপজ্জনক প্রযুক্তি বিক্রিতে আর কোন বাধা থাকবে না। জাভেদ জারিফ বলেন যে, ২০২৫ এর পর ইরানের বিরুদ্ধে এমন নিষেধাজ্ঞা চাপিয়ে দিতে যে কারোই সচেতনভাবে চিন্তা করতে হবে।

তিনি বলেন, ইরান এখন আইনগতভাবে এবং আন্তর্জাতিক আইন মেনে তার ক্ষেপণাস্ত্র ও ড্রোন কর্মসূচি থেকে তার বৈদেশিক আয় আরও অনেক বাড়িয়ে তুলতে পারবে। যা দিয়ে তেহরান মধ্যপ্রাচ্যসহ ইউরোপ ও এশিয়ার তার প্রভাব বিস্তার করতে পারবে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে ইরানের সমর্থিত সশস্ত্র হামাসের চলমান সংঘাতের মধ্যে জাতিসংঘ থেকে অভাবনীয় সুখবর পেয়েছে তেহরান। ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় বিশ্বসংস্থাটি। এর ফলে ক্ষেপণাস্ত্র তৈরির পাশাপাশি এ সংক্রান্ত বিপজ্জনক প্রযুক্তি তৃতীয় কোন দেশে বিক্রিতে আর কোনো বাঁধা থাকল না তেহরানের ওপর। ইরানের ২৩ ব্যক্তি ও ৬১ প্রতিষ্ঠানের উপর থেকে নিষেধাজ্ঞা উবে গেছে এ সংক্রান্ত একটি ঘোষণা জারি করা হয়েছে জাতিসংঘের ওয়েবসাইটে।

জাতিসংঘের চিঠিটি বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন ২২৩১ ধারা যার আওতায় ইরানের ক্ষেপণাস্ত্র তৈরি ও পরীক্ষার ওপর যে নিষেধাজ্ঞা ছিল তা নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ জার্মানি বাতিল করে দেয়। সেই সঙ্গে ইরানের সঙ্গে পশ্চিমাদের করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি অনুমোদন করে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares