গাজা নিয়ে বিস্ফোরক মন্তব্য, জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ চেয়েছে ইসরায়েল

প্রকাশিত: ১০:১৯ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২৩

গাজা নিয়ে বিস্ফোরক মন্তব্য, জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ চেয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক:
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের পদত্যাগ চেয়েছে ইসরায়েল। ফিলিস্তিনের পক্ষে ‘সাফাই’ গাওয়ায় তার এ পদত্যাগ দাবি করা হয়েছে। বুধবার (২৫ অক্টোবর) ডয়চে ভেলের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়, আগের দিন মঙ্গলবার (২৪ অক্টোবর) নিরাপত্তা পরিষদের বৈঠকে গুতেরেস বলেন, বিনা কারণে ইসরায়েলে হামলা চালায়নি ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। বিগত ৫৬ বছর ধরে ইসরায়েলি দখলদারিত্বের কারণেই এ আক্রমণ চালিয়েছে তারা।

এরপরই ক্ষিপ্ত হয়েছে ইসরায়েল। তাৎক্ষণিক জাতিসংঘের মহাসচিবের পদত্যাগ দাবি করেছে তারা। দেশটির পক্ষে এ দাবি তুলেছেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি দূত গিলাড ইরদান।

সোশ্যাল মিডিয়া এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে তিনি লেখেন, ‘হামাসের’ ভয়াবহ হামলায় ইসরায়েলের অনেক শিশু, নারী ও বৃদ্ধ নিহত হয়েছেন। অথচ তাদের গণহত্যায় সহানুভূতি দেখাচ্ছেন গুতেরেস। জাতিসংঘের নেতৃত্ব দেয়ার জন্য উপযুক্ত নন তিনি। অবিলম্বে আমি তাকে পদত্যাগ করার আহ্বান জানাচ্ছি।

গিলাড আরও বলেন, ইসরায়েলের নাগরিক এবং ইহুদি জনগণের বিরুদ্ধে অমানবিক নৃশংসতা চালিয়েছে ‘হামাস’। অথচ তাদেরই সহানুভূতি দেখানো হচ্ছে। সেসব লোকদের সঙ্গে কথা বলা যায় না। ওদের সঙ্গে কথা বলার কোনও যুক্তি ও যৌক্তিকতা নেই। এ নিয়ে সরল ভাষায় কথা বলে কাজ হবে না।

ইতোমধ্যে বিস্ফোরক মন্তব্য করায় গুতেরেসের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকে বসবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন।

মাইক্রো ব্লগিং সাইটে তিনি লেখেন, আমি জাতিসংঘের মহাসচিবে সঙ্গে সভা করব না। গত ৭ অক্টোবরের ইসরায়েলে গণহত্যা চালিয়েছে হামাস। তাদের প্রতি কোনও সহানুভূতি নেই। ওদের অবশ্যই পৃথিবী থেকে নিশ্চিহ্ন করা হবে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares