রাজনৈতিক সমঝোতা ছাড়া তফসিল না দিতে সিইসিকে লেবার পার্টির চিঠি

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২৩

রাজনৈতিক সমঝোতা ছাড়া তফসিল না দিতে সিইসিকে লেবার পার্টির চিঠি

অনলাইন নিউজ ডেস্ক:

রাজনৈতিক সমঝোতা ছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে চিঠি দিয়েছে বাংলাদেশ লেবার পার্টি।

মঙ্গলবার ( ১৪ নভেম্বর ) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সিইসির পিএসের কাছে এ সংক্রান্ত চিঠি দেন দলটির চেয়ারম্যান ডা. মোস্তাফিকুর রহমান ইরান।

সিইসিকে দেওয়া চিঠিতে বলা হয়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অতি সন্নিকটে। কিন্তু রাজনৈতিক পরিস্থিতি ও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় দেখা যায় যে, সকল দলের অংশগ্রহণমূলক নির্বাচন করার মতো পরিবেশ বর্তমানে না থাকার কারণে রাজনৈতিক সংঘাত ও অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। এমতাবস্থায় নির্বাচন হলে তা হবে অগ্রহণযোগ্য, একপেশে, প্রশ্নবিদ্ধ ও বিরোধপূর্ণ নির্বাচন। যা সংবিধান পরিপন্থী। তাই একটি সুষ্ঠু, সর্বজনগ্রাহ্য নির্বাচনী পরিবেশ সৃষ্টি করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা একান্ত আবশ্যক।

চিঠিতে আরও জানানো হয়, যেহেতু নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান এবং সুষ্ঠু ও অবাধ নির্বাচন প্রক্রিয়ায় এর একক ক্ষমতা প্রয়োগের সুযোগ রয়েছে, সেহেতু সকল দলের অংশগ্রহণমূলক ও অবাধ নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে ছয়টি বিষয়ে অনুরোধ করে দলটি। সেগুলো হলো—স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করা; রাজনৈতিক সকল দলগুলোর অংশগ্রহণ নিশ্চিতকরণের পরিবেশ সৃষ্টি করা; রাজনৈতিক দল সমূহের শীর্ষ নেতাদের মিথ্যা ও হয়রানিমূলক মামলা হতে মুক্তি প্রদানের ব্যবস্থা গ্রহণ ও রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করার জন্য দলীয় কার্যালয়গুলো ব্যবহারের সুযোগ প্রদানের ব্যবস্থা করা; নিরপেক্ষ ও সর্বজনগ্রাহ্য ব্যক্তির তত্ত্বাবধানে নির্বাচন প্রক্রিয়া পরিচালনার ব্যবস্থা করা; আইনশৃঙ্খলা বাহিনীর অযাচিত হস্তক্ষেপ, দমন, পীড়ন ও নির্বিচারে গণগ্রেপ্তার বন্ধের ব্যবস্থা গ্রহণ করা এবং নির্বাচনকালীন সময়ে লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে অবৈধ অর্থ, অস্ত্র ও পেশি শক্তির প্রভাব ও নিয়ন্ত্রণ রোধ করার পদক্ষেপ গ্রহণ করা।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।