সন্ধ্যায় নির্বাচনের তফসিল ঘোষণা করবেন সিইসি

প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২৩

সন্ধ্যায় নির্বাচনের তফসিল ঘোষণা করবেন সিইসি

অনলাইন নিউজ ডেস্ক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বুধবার ( ১৫ নভেম্বর ) তফসিল ঘোষণার জন্য সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম। আগে রেকর্ড করা ভাষণের মাধ্যমে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হলেও এবার সিইসির ভাষণ বিটিভি ও বেতারে সরাসরি সম্প্রচার করা হবে।

আজ বিকাল ৫টায় নির্বাচন কমিশনের সভা হবে। তারপর সন্ধ্যা ৭টায় তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সে হিসেবে এই সংসদের মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ২৯ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, এর আগে ৯০ দিনের মধ্যে ভোট হতে হবে।

সেই হিসাবে গত ১ নভেম্বর নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়ে গেছে। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা আছে। ডিসেম্বরের শেষে বা জানুয়ারির শুরুতেই ভোট আয়োজনের প্রস্তুতির কথা এর আগে কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপিসহ সমমনা বিরোধী দলগুলোর আন্দোলনের মধ্যেই তফসিল ঘোষণা হচ্ছে। তবে সংবিধান মেনে এই সরকারের অধীনেই নির্বাচনের বিষয়ে অনড় অবস্থানে আওয়ামী লীগ।

একই দাবিতে ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি ও সমমনা দলগুলো। ব্যাপক সহিংসতার মধ্যে অনুষ্ঠিত সেবারের ভোটে জিতে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিলেও ‘নির্বাচনের আগের রাতে ভোট জালিয়াতির’ অভিযোগ তোলে। দলটির নির্বাচিত এমপিরা সংসদে যোগ দিলেও মেয়াদ শেষের আগে পদত্যাগ করেন।

বিএনপিসহ বিরোধীদের আন্দোলন ও ক্ষমতাসীন দলের বিরোধপূর্ণ অবস্থানের মধ্যে ফিরে এসেছে সংঘাত। যানবাহনে অগ্নিংযোগ ও নাশকতার ঘটনায় জনমনে উদ্বেগ বাড়ছে। দেশের প্রধান রাজনৈতিক দলগুলোকে যুক্তরাষ্ট্র নিঃশর্ত সংলাপের আহ্বান জানালেও বিবাদমান পক্ষগুলো তাতে সাড়া দেয়নি।

এরই মধ্যে সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপির ডাকে বুধবার সকাল থেকে শুরু হয়েছে পঞ্চম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ। সরকার পদত্যাগ না করে নির্বাচনের তফসিল ঘোষণা নিয়ে দলটি কঠোর হুঁশিয়ারি দিয়েছে। সরকারের উদ্দেশে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘এরা (সরকার) জনগণের দাবি উপেক্ষা করে একতরফা নির্বাচন করার জন্য উন্মাদ, উদ্ভ্রান্ত হয়ে গেছে।’

এছাড়াও বেশ কয়েকটি দল রাজনৈতিক বিরোধের মীমাংসা না করে তফসিল ঘোষণা না করার আহ্বান জানায়। তবে নির্বাচন কমিশন স্পষ্ট করে বলেছে, কোনো দল না চাইলে ভোটে নাও আসতে পারে। কিন্তু নির্ধারিত সময়ে নির্বাচন আয়োজনের কোনো বিকল্প ইসির কাছে নেই।

প্রথা মেনে গত বহস্পতিবার দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে ভোটের প্রস্তুতি সম্পর্কে অবহিত করেন প্রধান নির্বাচন কমিশনার এবং চার নির্বাচন কমিশনার।

বঙ্গভবন থেকে বেরিয়ে সিইসি সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশন যে সাংবিধানিক দায়িত্ব অনুযায়ী ‘নির্ধারিত সময়ের মধ্যে, নির্ধারিত পদ্ধতিতে’ নির্বাচন আয়োজনে ‘বদ্ধপরিকর’, সে কথা তারা রাষ্ট্রপতিকে অবহিত করেছেন।

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।