২০২৪ সালে ভারতীয় দল যেসব সিরিজ খেলবে

প্রকাশিত: ১০:২২ পূর্বাহ্ণ, জানুয়ারি ২, ২০২৪

২০২৪ সালে ভারতীয় দল যেসব সিরিজ খেলবে

 

স্পোর্টস ডেস্ক:

বিদায়ী বছর খুব একটা খারাপ যায়নি ভারতের। ২০২৩ সালের শুরুটা হয়েছিল ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারানো দিয়ে। তারপর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিন ফরম্যাটেই সিরিজ জয়। এরপর আবার ঘরের মাঠে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ। তারপর এশিয়ার মর্যাদাকর টুর্নামেন্ট এশিয়া কাপের শিরোপা জয়। এতসব জয়ের মাঝেও ভারতের আক্ষেপ হয়ে থাকবে ঘরের মাঠে দুর্দান্ত শুরুর পরও বিশ্বকাপের শিরোপা জিততে না পেরে।

তবে ২০২৪ সালটা কোহলি, রোহিতদের কাছে কঠিন চ্যালেঞ্জ। বছরের শুরু থেকেই রয়েছে ঠাসা সূচি। সেই সঙ্গে রয়েছে একটি বিশ্বকাপ জয়েরও সুযোগ।

নতুন বছরে আগামীকাল বুধবার (৩ জানুয়ারি) মাঠে নামবে ভারত। যেখানে তাদের প্রতিপক্ষ স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ইতোমধ্যে তারা প্রথম টেস্ট ম্যাচটি ইনিংস ব্যবধানে পরাজিত হয়েছে। এটি দু’দলের মধ্যকার দ্বিতীয় টেস্ট। এরপর দেশে ফিরেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানের মুখোমুখি হবে তারা। এরপর ইংলিশদের বিপক্ষে টেস্ট সিরিজের প্রস্তুতি নেবে ম্যান ইন ব্লুজরা।

সাবেক কিউই ক্রিকেটার কোচ হয়ে আসার পরে ইংল্যান্ড টেস্টে ‘বাজবল’ ক্রিকেট শুরু করেছে। বদলে যাওয়া সেই দলের বিপক্ষে প্রথমবার ঘরের মাঠে খেলতে নামবে ভারত। সিরিজটি হবে পাঁচ টেস্টের। টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত হওয়ায় এগুলোর গুরুত্ব অনেক।

ইংল্যান্ড সিরিজ শেষ হলে মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসর। মার্চের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ থেকে মে মাসের শেষ পর্যন্ত চলবে টুর্নামেন্টটি। এর পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে উড়াল দিবে তারা। যেটি অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে জুলাইয়ের তৃতীয় এবং চতুর্থ সপ্তাহে শ্রীলঙ্কায় যাবে রোহিত-কোহলিরা। সেখানে তিনটি ওয়ানডে এবং সমান টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা। শ্রীলঙ্কা থেকে দেশে ফেরার পরেই ভারতে দু’টি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি খেলতে যাবে বাংলাদেশ। সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হবে এই সিরিজ়‌।

বাংলাদেশ সিরিজ শেষে ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্টের সিরিজ খেলবে ভারত। এরপর অস্ট্রেলিয়ার উদ্দেশে উড়াল দিবে তারা। নভেম্বরের চতুর্থ সপ্তাহ থেকে সেই সিরিজ শুরু হওয়ার কথা।

এই সূচি আফগানিস্তান সিরিজ এবং আইপিএল বাদে বাকিগুলি আইসিসির ফিউচার ট্যুরস প্রোগ্রামের (এফটিপি) অন্তর্গত। চাইলে এর বাইরেও সিরিজ খেলতে পারে ভারত। তবে তার জন্য ফাঁকা সময় খুঁজে বের করতে হবে আগে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।