যে আসনে আজ নির্বাচন হচ্ছে না

প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৪

যে আসনে আজ নির্বাচন হচ্ছে না

 

সারাদেশ ডেস্ক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে আজ রোববার (৭ জানুয়ারি) ২৯৯টিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টায় শুরু হওয়া এ ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। তবে আজ নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনে ভোট হচ্ছে না। এ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় আসনটির নির্বাচন স্থগিত করেছে ইসি। যার ভোট হবে পরে।

ধামইরহাট ও পত্নীতলা উপজেলা নিয়ে নওগাঁ-২ আসন গঠিত। সরকারদলীয় এমপি শহীদুজ্জামান সরকার, জাতীয় পার্টির প্রার্থী অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন, আওয়ামী লীগের স্বতন্ত্র এমপি প্রার্থী ইঞ্জিনিয়ার আখতারুল আলম এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যে ২৯৯ আসনে ভোট গ্রহণ করা হচ্ছে তাতে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এরমধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ পুরুষ, ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ নারী এবং ৮৫২ জন তৃতীয় লিঙ্গের ভোটার।

এবারের নির্বাচনে ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ২৫টি এবং ভোটকক্ষ ২ লাখ ৬০ হাজার ৮৫৮টি। নির্বাচনে মোট প্রার্থী ১ হাজার ৯৭০ জন। এর মধ্যে ২৮টি রাজনৈতিক দলের প্রার্থী রয়েছেন ১ হাজার ৫৩৪ জন ও স্বতন্ত্র ৪৩৬ জন। যদিও জাতীয় পার্টিসহ একাধিক দলের এবং বেশ কয়েকজন স্বতন্ত্র প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকছেন ৬৬ জন এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা ৫৯০ জন। কেন্দ্রের নিরাপত্তায় সারাদেশে ৬ লাখ ৮৯ হাজার ৫৫ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এরমধ্যে পুলিশ ১ লাখ ৭৪ হাজার ৭৬৭ জন ও আনসার ৫ লাখ ১৪ হাজার ২৮৮ জন। এছাড়া ভোটকেন্দ্রের যাতায়াতের নিরাপত্তায় থাকবেন দেড় লাখ সদস্য।

বিএনপি ও সমমনা দলগুলোর বর্জনের মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ। ফলে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে ২৮ দল ভোটে অংশ নিলেও প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে মূলত আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।