১৪০ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টি চীনে, ২০ জনের মৃত্যু

প্রকাশিত: ১১:৪৩ পূর্বাহ্ণ, আগস্ট ২, ২০২৩

১৪০ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টি চীনে, ২০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:
১৪০ বছরের মধ্যে রেকর্ড পরিমাণ বৃষ্টি দেখলো চীন। রাজধানী বেইজিংয়ে প্রবল বৃষ্টিতে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে আরও ২৭ জন। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বেইজিংয়ের উপকণ্ঠে শনিবার থেকে বুধবার সকাল পর্যন্ত ৭৪৪ দশমিক ৮ মিলিমিটার (২৯ দশমিক ৩ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে যা ১৮৯১ সালের পর সর্বোচ্চ। বুধবার (০২ জুলাই) শহরের আবহাওয়া দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।

গত ৪০ ঘণ্টায় পুরো জুলাই মাসের সমপরিমাণ বৃষ্টিপাত হয়েছে বলে জানানো হয়। ঘূর্ণিঝড় ডকসুরির আঘাতে রাজধানী বেইজিংয়ের আশপাশের বিভিন্ন এলাকায় ভারি বৃষ্টি হচ্ছে বলে জানানো হয়।

জরুরি বিভাগের কয়েক হাজার কর্মীকে বেইজিং থেকে প্রায় ৬০ কিলোমিটার (৩৭ মাইল) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ঝুওঝো শহরে মোতায়েন করেছে কর্তৃপক্ষ।

এদিকে জীবিতদের উদ্ধার এবং জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার জন্য ‘যথাসাধ্য চেষ্টা’ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

চীনে আঘাত হানার আগে ফিলিপাইন এবং তাইওয়ানে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ডকসুরি। এতে দুই দেশে বেশ কয়েক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ফিলিপাইনে ওই ঝড়ের আঘাতে একজনের মৃত্যু হয়। তাইওয়ানের আবহাওয়া ব্যুরো এই ঘূর্ণিঝড়কে দ্বিতীয় ক্যাটাগরির ঝড় বলে উল্লেখ করেছে।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares